advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত প্রায় সাড়ে সাত মাস ধরে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ বছর আর তা খোলার সম্ভাবনাও নেই। তবে শর্তসাপেক্ষে বিশেষ বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হতে পারে।

ugc logo new

জানা গেছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষার সুযোগ দেয়ার চিন্তা-ভাবনা করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

সিদ্ধান্ত অনুযায়ী, একদিনে শুধু একটি ক্লাস হবে এবং একসঙ্গে সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থী ল্যাব ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন। দুই জন শিক্ষার্থীর মাঝে অন্তত ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। মঙ্গলবার ইউজিসির এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় অংশগ্রহণকারী এক সদস্য জানান, এখনই বিশ্ববিদ্যালয় খোলার কোনো সম্ভাবনা নেই। কেবল ফাইনাল সেমিস্টারের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নিতে হচ্ছে।

বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, যে সকল শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে আছেন, শুধু তারাই ব্যক্তিগতভাবে প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

sheikh mujib 2020