advertisement
আপনি দেখছেন

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্তদের শনাক্তে আগামী মাস থেকে অ্যান্টিজেন টেস্ট (পরীক্ষা) শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। আজ বুধবার অধিদপ্তরে আয়োজিত ‘কোভিড-১৯ এবং স্বাস্থ্য বিষয়ক হালনাগাদ তথ্য অবহিতকরণ সভা’য় তিনি এ কথা বলেন।

mirjadi sebrina floraঅধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা- ফাইল ছবি

সেব্রিনা ফ্লোরা বলেন, দেশে সন্দেহভাজন রোগীদের করোনাভাইরাস শনাক্তে আরটি-পিসিআর টেস্টের পাশাপাশি অ্যান্টিজেন পরীক্ষাও করা হবে। আগামী মাস থেকেই দেশের ১০টি জেলায় এ কার্যক্রম শুরু করা হবে। যেসব জেলায় আরটি-পিসিআর পরীক্ষার সুযোগ নেই সেসব জেলায় অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থা করা হবে।

তিনি আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদিত দুটি কিটের কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়েছে। কিন্তু এই কিট দুটির মধ্যে কোনটি অধিক কার্যকর তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাই রোগীদের অ্যান্টিজেন পরীক্ষা কার্যক্রম শুরু করতে একটু দেরি হচ্ছে। অ্যান্টিজেন পরীক্ষা চালুর পর কোনো সন্দেহভাজন রোগীর যদি এতে করোনা পজিটিভ না আসে তাহলে তাকে অবশ্যই আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা ও কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক আবু হেনা মোর্শেদ জামান।

sheikh mujib 2020