advertisement
আপনি দেখছেন

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে ‘মুজিববর্ষ’ হিসেবে পালন করার সিদ্ধান্ত হয়েছিল চলতি বছরের শুরুতেই। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়সীমাকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়। হাতে নেওয়া হয়েছিল নানা কর্মসূচি, কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এর অনেকগুলোই পালন করা সম্ভব হয়নি।

bongobondhu sheikh mujibur rahamanবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বছরজুড়ে নেয়া এসব কর্মসূচি যথাযথভাবে সম্পন্ন করার লক্ষ্যে এবার মুজিববর্ষের সময়সীমা বাড়ানো হয়েছে। ২০২১ সালের ২৬ মার্চের পরিবর্তে মুজিবর্ষ পালন করা হবে ওই বছরের ১৬ ডিসেম্বর পর্যন্ত। অর্থাৎ, ৯ মাস বাড়লো এর সময়সীমা। এ নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গত ১৪ ডিসেম্বর একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। পরে এটি গেজেট আকারে প্রকাশ করা হবে জানানো হয়।

প্রসঙ্গত, ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার জন্ম না হলে বাংলাদেশ নামক স্বাধীন এই দেশেরও জন্ম হতো না। মহান এই মানুষটির শততম জন্মসালকে স্মরণীয় করে রাখতে মুজিববর্ষ পালনের উদ্যোগ নেয় সরকার।

sheikh mujib 2020