advertisement
আপনি দেখছেন

প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার শপথ নেয়ার দিন দেশের সেবক হয়ে কাজ করার কথা বলেছিলেন জানিয়ে শেখ হাসিনা বলেছেন, প্রধানমন্ত্রিত্ব আমার কাছে কেবল কাজের সুযোগ। কাজের ক্ষমতার প্রাপ্তি ছাড়া আর কিছু না।

pm shekh hasina 2021 1অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ বৃহস্পতিবার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সরকারি ভাতা ভোগীদের কাছে সরাসরি টাকা প্রেরণ কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে এর আয়োজন করা হয়।

এ সময় ভোট দিয়ে বার বার নির্বাচিত করায় জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমার সরকার হলো মানুষের সেবক। সেবক হিসেবে কাজ করতে চাই। মানুষের জন্য কাজ করব, সেবা করব।

দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো খুব কঠিন কাজ মন্তব্য করে তিনি বলেন, জীবনের সব সুখ-স্বাচ্ছন্দ্য না দেখে এই কাজটি জাতির পিতা করতে চেয়েছিলেন। দেশকে এভাবে ভালোবাসার শিক্ষা তার কাছ থেকে পেয়েছি।

pm shekh hasina 14 01 21অনুষ্ঠানের খণ্ডচিত্র

১৯৮১ সালে দেশে ফেরার সময়ের বর্ণনা দিতে গিয়ে আওয়ামী লীগ প্রধান বলেন, দুর্ভিক্ষ চলেছে, মানুষকে জীবন্ত কঙ্কাল মনে হতো। এই দৃশ্য আমার চোখে দেখা।

মাইলকে মাইল হেঁটে গ্রাম-গঞ্জের মানুষের পাশে দাঁড়িয়েছেন উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতায় গেলে কী করব, সেই চিন্তা তখন থেকেই ছিল। তাই ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় গিয়ে বয়োবৃদ্ধ, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধাদের ভাতার দেয়ার উদ্যোগ নিয়েছি।

একটানা ক্ষমতায় থাকার কারণেই মানুষের জন্য উন্নয়ন করতে পারছি মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আমাদের বার বার ভোট দিয়েছে দেশের মানুষ। তারা আমারদের ওপর আস্থা রেখেছে, বিশ্বাস রেখেছে। তারা আস্থা রাখার কারণেই সেবা করার সুযোগ পেয়েছি।

ministry social welfareসমাজকল্যাণ মন্ত্রণালয়

ডিজিটাল পদ্ধতির প্রযুক্তির কল্যাণে দেশ এগিয়ে চলছে জানিয়ে তিনি বলেন, বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা অস্বচ্ছল প্রতিবন্ধী এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তির টাকা নগদ ও বিকাশের মাধ্যমে পৌঁছে যাবে। দেশে একটি মানুষও ভূমিহীন ও গৃহহীন থাকবে না। প্রত্যেককে একটি ঠিকানা দেয়া হবে, ঘরে ঘরে পৌঁছে যাবে আলো।

এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এ বছর দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের পাশাপাশি সমাজের বিভিন্ন শ্রেণী ও পেশার সঙ্গে জড়িতদের নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

এ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচির আওতায় প্রতিবন্ধী ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি, বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা অস্বচ্ছলদের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ এবং বিকাশের মাধ্যমে গভর্নমেন্ট টু পারসন পদ্ধতিতে টাকা প্রেরণের এই কার্যক্রম উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস। এতে আরো বক্তব্য দেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান ও মন্ত্রণালয়ের সচিব জয়নাল বারি।

sheikh mujib 2020