advertisement
আপনি দেখছেন

দুদিন আগে প্রকাশিত হয়েছিল ২০২১ সালের আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস। তবে ২৫ শতাংশ কমিয়ে তৈরি করা এ সিলেবাস এবার বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

education ministry logo

আজ বুধবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। সিদ্ধান্ত মোতাবেক আজ বা আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে ওয়েবসাইট থেকে এ সিলেবাস প্রত্যাহার করা হবে।

বৈঠক সূত্র জানিয়েছে, এনসিটিবির তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। তাছাড়া অভিভাবকদের পক্ষ থেকেও এ নিয়ে নানান অভিযোগ এসেছে।

সবকিছু বিবেচনায় নিয়ে আজকের বৈঠকে এসএসসি পরীক্ষার্থীদের জন্য আলাদাভাবে ৩২টি বিষয়ের ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস করতে বলা হয়েছে। একই সঙ্গে সেটি আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

dipu moni education ministerশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

‘তার আগে নতুনভাবে সংক্ষিপ্ত সিলেবাসের খসড়া তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে। তখন এটি চূড়ান্ত করা হবে।’

বৈঠকে উপস্থিত ছিলেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহাসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকরা।

এর আগে গত ২৫ জানুয়ারি ২০২১ সালের আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়। প্রতিটি বিষয়ে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে দেয়া হয়েছে। যেন আগামী তিন থেকে চার মাসের মধ্যে তা শ্রেণিকক্ষে পড়িয়ে শেষ করানো যায়।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত সংক্ষিপ্ত সিলেবাস আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করা বোর্ডটির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল।

sheikh mujib 2020