advertisement
আপনি দেখছেন

কুয়েতে গ্রেপ্তার ও সাজাপ্রাপ্ত আসামি লক্ষ্মীপুর-২ আসনের সাংসদ কাজী শহীদুল ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করা হয়েছে। আজ সোমবার সংসদ সচিবালয় থেকে জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে এ ঘোষণা দেয়া হয়েছে।

mp papul newকাজী শহীদুল ইসলাম পাপুল

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন লক্ষ্মীপুর-২ থেকে নির্বাচিত সংসদ সদস্য শহীদুল ইসলাম। এ কারণে তিনি বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নন। তাই সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য ঘোষণা করা হলো।

জানা গেছে, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সিদ্ধান্তে তার আসন শূন্য ঘোষণা করা হয়েছে। এর আগে বিষয়টি নিয়ে সংসদ সচিবালয়ে আলোচনা এবং কুয়েত থেকে পাঠানো পাপুলের মামলার রায়ের কপি পর্যালোচনা করা হয়।

কুয়েতের ফৌজদারি আদালত গত ২৮ জানুয়ারি এমপি পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেয়। একই সঙ্গে তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা প্রায়) জরিমানা করেন কুয়েতের ফৌজদারি আদালতের বিচারক আবদুল্লাহ আল ওথমান।

national parlamentজাতীয় সংসদ ভবন

এ ছাড়া পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় কুয়েদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা মাজেন আল জারাহকেও চার বছরের কারাদণ্ড দেন একই আদালত। সেই সঙ্গে তাকেও ১৯ লাখ কুয়েতি রিয়াল জরিমানা করা হয়।

এর আগে গত বছরের ৬ জুন শহীদ ইসলাম পাপুলকে মানব ও অর্থ পাচারের অভিযোগে গ্রেপ্তার করে কুয়েতের পুলিশ। তার পর থেকেই দেশটির কারাগারে বন্দি আছেন তিনি। দীর্ঘ ৬ মাস বিচার প্রক্রিয়া শেষে তাকে উল্লিখিত সাজা ও জরিমানা করে কুয়েতের আদালত।

sheikh mujib 2020