advertisement
আপনি দেখছেন

দেশে মরণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৫ হাজার ৮১৯ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। যা আগের দিনের তুলনায় খানিকটা বেশি। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৭৫৬ জন। এ সময় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে আরো ৭৮ জনের মৃত্যু হয়েছে। যা ২৪ ঘণ্টায় মৃত্যুর ক্ষেত্রে সর্বোচ্চ। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯ হাজার ৭৩৯।

sample test serialদেশে সাম্প্রতিক সময়ে বেড়েছে করোনায় শনাক্ত ও মৃত্যু, বাংলাদেশে করোনার নমুনা সংগ্রহ, ফাইল ছবি

আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ সক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। দেশে করোনা শনাক্তের পর থেকে প্রতিদিনই পূর্ববর্তী ২৪ ঘণ্টার আপডেট জানিয়েছে আসছে স্বাস্থ্য অধিদপ্তর।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২৪৮টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ করা হয়েছে ২৯ হাজার ২৫৮টি। আগের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৩৭৬টি। এর মধ্যে আরো ৫ হাজার ৮১৯ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। যা গতকালের তুলনায় কিছুটা বেশি। আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল ৫ হাজার ৩৪৩ জন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬ লাখ ৮৪ হাজার ৭৫৬ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫০ লাখ ২ হাজার ৮৬৫টি।

covid 19 virus imageকরোনাভাইরাসের প্রতীকী ছবি

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরো ৭৮ জনের মৃত্যু হয়েছে। যা এ পর্যন্ত একদিনে রেকর্ড সংখ্যক মৃত্যু। এ নিয়ে দেশে মোট ৯ হাজার ৭৩৯ জনের মৃত্যু হলো। এর আগে গতকাল একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ৫৩ জন পুরুষ এবং বাকি ২৫ জন নারী। মৃতদের মধ্যে ৭৭ জন হাসপাতালে এবং একজন বাড়িতে মারা গেছেন।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৪ হাজার ২১২ জন। এ পর্যন্ত দেশে মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৭৬ হাজার ৫৯০ জন। 

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক ৮১ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ২০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪২শতাংশ।