advertisement
আপনি দেখছেন

বাংলাদেশকে ৬০ লাখ ডোজ করোনার টিকা দিতে ‘দান করতে চায়’ চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম। আজ শনিবার এ সংক্রান্ত একটি প্রস্তাব পাওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

sinopharm vaccineবাংলাদেশ ও চীনের পতাকা

বিষয়টি নিশ্চিত করে অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম বলেন, এদেশে অবস্থানরত নিজেদের লোকজনকে টিকা দিতে চায় তারা। অনুমোদন দিয়ে কাগজপত্র প্রস্তুত করা হচ্ছে।

কবে নাগাদ এসব টিকা পাওয়া যাবে, জানতে চাইলে তিনি বলেন, আমাদের এক্সটেনশন অব ইন্টারেস্ট জানানো হয়েছে। কখন এবং কীভাবে টিকা দেবে, তা জানাবে তারা।

চীনের টিকার পাশাপাশি রাশিয়ার টিকা আনার চেষ্টা করা হচ্ছে জানিয়ে খুরশীদ আলম বলেন, আগামীকাল রোববার তাদের সঙ্গে একটি মিটিং আছে। সেখানে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র বলছে, চুক্তি অনুযায়ী, ভারতের সেরাম ইনস্টিটিউটের টিকা না পাওয়ায় টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে বিকল্প উৎস খুঁজছে সরকার।

sinopharm vaccineসিনোফার্মের টিকা, ফাইল ছবি

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, চীনের সিনোফার্মের প্রস্তাবিত ৬০ লাখ ডোজ টিকার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। টিকার দাম, কখন দিতে পারবে এবং কী পরিমাণ দিতে পারবে, তা জানতে চাওয়া হয়েছে। এসব বিষয় জানার পর তা কেনার দিকে অগ্রসর হওয়া যাবে।

এর আগে গত মাসে সেরামের টিকার কোনো চালান আসেনি, পরবর্তী চালান কবে আসবে তাও অনিশ্চিত হয়ে পড়েছে। এ বিষয়ে গত ১১ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, কেনা টিকার চালান পাঠানোর ব্যাপারে সেরাম আশ্বস্ত করেছে। তবে তা কবে আসবে, তা জানি না।

প্রসঙ্গত, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ সারাদেশে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৭৩ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ১৫ হাজার ২৫১ জনে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১০১ জনের মৃত্যু হয়েছে। চলমান লকডাউনের মধ্যে এ নিয়ে এখন পর্যন্ত সারাদেশে মোট মারা গেল ১০ হাজার ২৮৩ জন।