advertisement
আপনি দেখছেন

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাতসহ মোট তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ শুক্রবার সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে হাজার হাজার মুসল্লি অংশ নেন। এর পর সকাল ৮টা ও ৯টায় আরো দুটি জামাত অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া ১০টা ও ১০টা ৪৫ মিনিটে আরো দুটি জামাত অনুষ্ঠিত হবে।

eid jamaat baitul mokarram

প্রথম জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির হিসেবে দায়িত্ব পালন করেন মুয়াজ্জিন হাফেজ কারী কাজী মাসুদুর রহমান।

পবিত্র ঈদুল ফিতরের নামাজে অংশ নিতে ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা বায়তুল মোকাররম মসজিদে আসেন। প্রথম জামাতে মসজিদের ভিতরে নামাজের জায়গা না পেয়ে অনেকেই বাইরে নামাজ আদায় করেন।

eid jamaat baitul mokarram 1

এদিকে, করোনার মহামারি রোধের অংশ হিসেবে মসজিদের প্রবেশ পথে জীবাণুনাশক স্প্রে করা হয়। মসজিদ কর্তৃপক্ষ যাদের মুখে মাস্ক নেই তাদেরকে বিনামূল্যে মাস্ক সরবরাহ করেছে। স্বাস্থ্যবিধি মেনেই মুসল্লিরা জামাতে অংশ নেন। তবে শারীরিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে তেমনটা কড়াকড়ি পরিলক্ষিত হয়নি।

ঈদুল ফিতরের নামাজ উপলক্ষে বায়তুল মোকাররম এলাকায় বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করেছে আইন শৃঙ্খলাবাহিনী। মোতায়েন করা হয়েছে পুলিশ ও র্যা বের অতিরিক্ত সদস্য।

eid jamaat baitul mokarram 2

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে এবারো ঈদ জামাত কেন্দ্রীক বেশ কিছু নির্দেশনা দিয়েছে সরকারের ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এর মধ্যে ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। ঈদের নামাজ শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে। সেইসঙ্গে যাবতীয় স্বাস্থ্যবিধি মানার কথা বলা হয়েছে নির্দেশনায়।