advertisement
আপনি দেখছেন

মুজিববর্ষ উপলক্ষে দেশের প্রতিটি জেলা-উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে অধীনে নির্মিত হবে এমন ৫৬০টি মসজিদ। নির্মাণ শেষ হওয়ায় গতকাল (১০ জুন) এমন ৫০টি মসজিদ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু উদ্বোধনের পররপই ধরা পড়ে নানা ত্রুটি।

mosque cracked

দেশের অন্যান্য স্থানের মতো ফরিদপুরের সালথা উপজেলা সদরেও মডেল মসজিদ উদ্বোধন করা হয় গতকাল বৃহস্পতিবার। উদ্বোধনের কিছুক্ষণ আগেই দেখা যায়, টাইলস ফেটে গেছে। বাঁকা করে বসানো হয়েছে পিলার, এমনকি মসজিদের দেয়ালও বাঁকা। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়া আতিথি এবং সাধারণ মানুষ এসব দেখে তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

মসজিদটি নির্মাণের দায়িত্বে ছিল ঠিকাদারি প্রতিষ্ঠান এস রহমান অ্যাসোসিয়েশন। স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের সামগ্রী ব্যবহারের কারণে এমন ঘটনা ঘটেছে। ঢালাইয়ে ব্যবহার করা হয়েছে নিম্নমানের ইট, বালু ও পাথর। মার্বেল পাথরের টাইলস লাগানোর কথা থাকলেও লাগানো হয়েছে কমদামি চায়না টাইলস। তাতে ব্যবহার শুরু না হতেই দেখা দিয়েছে ত্রুটি।

model mosque crack

মডেল মসজিদের এমন দশা দেখে ক্ষোভ প্রকাশ করেছেন সালথা উপজেলা চেয়ারম্যান ওয়াদুদ মাতাব্বর, ফরিদপুর ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক আশরাফ আলীসহ আরো অনেকে। বিষয়টি স্বীকার করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠান এস রহমান অ্যাসোসিয়েশনের স্বত্বাধিকারী আতিকুর রহমান। তবে ত্রুটির জন্য তিনি নিম্নমানের সামগ্রী নয়, তাড়াহুড়োকে দায়ী করেছেন।

এর আগে ঝালকাঠির রাজাপুরে নির্মাণ করা মডেল মসজিদেও ত্রুটি ধরা পড়েছে। মসজিদটির দেয়াল ফেটে গেছে। স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, মসজিদের পেছনের অংশে ঠিকভাবে পাইলিং করা হয়নি। তাতে করে দেয়াল দেবে যাওয়ায় ওপরের অংশে ফাটল দেখা দিয়েছে। ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা মসজিদে এভাবে ফাটল দেখা দেওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয় জনপ্রতিনিধিও।