advertisement
আপনি দেখছেন

আলোচিত তরুণ ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মাদ আদনান ও তার দুই সঙ্গীকে ‘নিজ জিম্মায়’ ছেড়ে দিয়েছেন আদালত। শুক্রবার রাতে রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রট আদালতে জবানবন্দী নেওয়ার পর তাদের ছেড়ে দেওয়া হয়। অপর দুই জন হলেন- ত্ব-হার সফরসঙ্গী আবু মুহিত আনছারী ও গাড়ি চালক আমির উদ্দিন।

tawha and others back to family‘নিজ জিম্মায়’ ছাড়া পেলেন ত্ব-হাসহ ৩ জন

এর আগে শুক্রবার দিবাগত রাত সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তাদের জবানবন্দী গ্রহণ করেন কোতোয়ালী আমলি আদালত-৪ এর বিচারক কেএম হাফিজুর রহমান। জবানবন্দী শেষে তাদের ‘নিজ জিম্মায়’ ছেড়ে দেওয়ার আদেশ দেন আদালত।

বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ। তিনি জানান, পুলিশের পক্ষ থেকে আদালতের কাছে সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয়। এর পর আদালত বিচার-বিশ্লেষণ করে তিন জনকে ‘নিজ জিম্মায়’ ছেড়ে দিয়েছেন।

tawha and others back to family innerআদালতে জবানবন্দী দেওয়ার জন্য অপেক্ষায় ত্ব-হাসহ তিন জন

এর আগে শুক্রবার রাত সাড়ে ৯টায় আবু ত্ব-হা মুহাম্মাদ আদনান ও তার দুই সঙ্গীকে রংপুর মহানগর গোয়েন্দা পুলিশের কার্যালয় থেকে পুলিশ ভ্যানে করে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রট আদালতে নেওয়া হয়। তার আগে নিখোঁজের ৮ দিন পর শুক্রবার ভোরে তারা উদ্ধার হন।

ওই সময় ওসি আবদুর রশিদ জানান, স্বেচ্ছায় জবানবন্দী দিতে চাওয়ায় আবু ত্ব–হা ও তার দুই সঙ্গীকে আদালতে নেওয়া হয়েছে। এর আগে আবু ত্ব–হার পরিবারের পক্ষ থেকে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। আদালতের নির্দেশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হয়েছে।

adnan tawha rangpur db briefingরংপুর ডিবি কার্যালয়ে ব্রিফিং

এর আগে শুক্রবার বিকেলে আবু ত্ব-হাকে তার শ্বশুরবাড়ি থেকে জিজ্ঞাসাবাদের জন্য রংপুর ডিবি কার্যালয়ে পুলিশ নিয়ে যাওয়া হয়। একই সঙ্গে তার দুই সফরসঙ্গীকেও নিজ নিজ বাড়ি থেকে নেওয়া হয় বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়।

পুলিশের দাবি, ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হাসহ চার জন। এদিন পুলিশের উপ-কমিশনার (অপরাধ) আবু মারুফ হাসান রংপুর নগরের সেন্ট্রাল রোডে অবস্থিত মহানগর পুলিশের উপ-কমিশনারের কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান। আবু ত্ব-হা ও অন্যরা গাইবান্ধার ত্রিমোহনী এলাকায় ত্ব-হার বন্ধু শিয়ামের বাসায় ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন বলেও বিফ্রিংয়ে জানানো হয়।