advertisement
আপনি দেখছেন

আগামীকাল শনিবার দেশে আসছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে দেওয়া জাপানের এই টিকা আসবে বলে জানা গেছে। চালানটিতে ২ লাখ ৪৫ হাজার ডোজ টিকা আসছে।

astrazeneca vacc file photoশনিবার আসছে অ্যাস্ট্রাজেনেকার টিকা, ফাইল ছবি

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন আজ শুক্রবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) চিঠির বরাতে আমরা জানতে পেরেছি যে, কোভ্যাক্সের মাধ্যমে জাপানের দেওয়া ২ লাখ ৪৫ হাজার ডোজ টিকা আগামীকাল শনিবার দেশে আসবে। অবশ্য কোন ফ্লাইটে কখন টিকাগুলো আসবে, সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেননি তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরো বলেন, এর আগে যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়ে দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছেন, এই টিকা তাদের দ্বিতীয় ডোজ হিসেবে দেওয়া হবে। শিগগিরই এই টিকা কার্যক্রম শুরু করার ব্যাপারে আশা করেন তিনি।

covishield vacc antibody bangladeshঅক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নামে উৎপাদন করছে সেরাম, ফাইল ছবি 

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ টিকা কিনেছিল বাংলাদেশ। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ আসার কথা। কিন্তু গেল জানুয়ারি মাসে ৫০ লাখ ডোজ এবং ২০ লাখ ডোজ এবং ভারত সরকার বাংলাদেশকে কিছু টিকা উপহার দেয়। এ নিয়ে টিকা কার্যক্রম শুরু হয় দেশে। কিন্তু পরবর্তীতে ভারত সরকারের রপ্তানি নিষেধাজ্ঞার কারণে আর কোনো টিকা দেশে আসেনি। ফলে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়া অনেকে এখনো দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন।