advertisement
আপনি দেখছেন

এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশে যেতে পারবেন না আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি)। আর অনুমতি নিতে গেলে দিতে হবে নানা তথ্য। অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

bangladesh bank dhakaবাংলাদেশ ব্যাংক, ফাইল ছবি

সোমবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নির্দেশনা জারি করা হয়েছে। এতে বলা হয়, কোনো দাপ্তরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা দীর্ঘদিন দেশের বাইরে অবস্থান করলে তাদের প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা যেমন হ্রাস পায় তেমনি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির আশঙ্কা সৃষ্টি হতে পারে, যেটা কোনোভাবেই কাম্য নয়।

এরই পরিপ্রেক্ষিতে দীর্ঘ সময়ের জন্য দেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহার করতে আর্থিক প্রতিষ্ঠানের এমডিদের পরামর্শ দেওয়া হয়েছে। তবে কোনো আর্থিক প্রতিষ্ঠানের এমডির দেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে যাওয়ার আগেই কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে, প্রজ্ঞাপনে বলা হয়।

এতে আরো বলা হয়, এ ধরনের অনুমতি নেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান থেকে পাঠানো আবেদনপত্রের সঙ্গে বিদেশ ভ্রমণের ১৫ কর্মদিবস আগে প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদে সিদ্ধান্তের কপিসহ বাংলাদেশ ব্যাংকে আবেদন জমা দিতে হবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, বাংলাদেশ ব্যাংক যদি কোনো আর্থিক প্রতিষ্ঠানের এমডির দেশের বাইরে ভ্রমণের ব্যাপারে করা আবেদন অনুমোদন দেয়, সেক্ষেত্রে সংশ্লিষ্ট এমডির অনুপস্থিতিতে তার জায়গায় যিনি দায়িত্ব পালন করবেন, তার যাবতীয় ঠিকানা, ফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেসসহ অন্যান্য বিষয় বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয় এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করতে হবে। একই সঙ্গে ভ্রমণের কারণ, খরচ, ভ্রমণে গিয়ে কোথায় অবস্থান করবেন তা-ও জানাতে হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা কোনো কিছু না জানিয়েই হুটহাট বিদেশ চলে যাচ্ছেন। জরুরি প্রয়োজনেও অনেক সময় তাদের পাওয়া যাচ্ছে না। আবার অনেকের বিরুদ্ধে বিদেশে বাড়ি-গাড়ি করার অভিযোগও পাওয়া যাচ্ছে। স্বাভাবিকভাবে এসব ব্যক্তির কাছে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে আমানতকারীদের টাকা। এমনই প্রেক্ষাপটে এক ধরনের বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।