advertisement
আপনি দেখছেন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের, ডিএনসিসি, মেয়র আতিকুল ইসলামের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। জমি জবর-দখলের অভিযোগে এই চ্যালেঞ্জ করা হয়েছে বলে জানা গেছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে আজ মঙ্গলবার, ২৬ অক্টোবর, মোহম্মদ আবদুর রহিম এবং নুরতাজ আরা ঐশী এ রিট দায়ের করেন।

mayor atikul islam dncc 2ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম, ফাইল ছবি

জানা যায়, রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ঢাকা জেলা প্রশাসককে, ডিসি), বিবাদী করা হয়েছে।

রিটে এই মর্মে রুল জারির আর্জি জানানো হয় যে, রাজধানীর তেজগাঁও বিজয় সরণির কলমিলতা বাজার জবর-দখল এবং ক্ষতিপূরণ না দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না। একই সঙ্গে আবেদনকারীরা রিটে মেয়র আতিকুল ইসলামের পদ অবৈধ ঘোষণারও আর্জি জানান। এ ছাড়া ৪ হাজার কোটি টাকা কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না মর্মেও রুল জারির আর্জি জানানো হয় রিটে।

bangladesh high court 1বাংলাদেশ হাইকোর্ট, ফাইল ছবি

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বিষয়টি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করে বলেন, রাজধানীর তেজগাঁও বিজয় সরণির কলমিলতা বাজার জবর-দখল এবং অন্যান্য ক্ষতিপূরণ বাবদ দুই মাসের মধ্যে ৪০০ কোটি টাকা না দেওয়া, আইনগতভাবে মেয়র হিসেবে দায়িত্ব পালন করার সময় দরখাস্তকারী পরিবারের সম্পত্তি জবর-দখলে রাখা এবং আদালতের আদেশ বাস্তবায়নে অনীহা প্রকাশ করায় মেয়রের শপথ ভঙ্গ হওয়ায় তার মেয়র পদে থাকার বৈধতা নেই। তাই তার মেয়র পদ অবৈধ ঘোষণা করার নির্দেশনা চেয়েছি আমরা।