advertisement
আপনি দেখছেন

বর্তমানে ১৮ বছর বয়স হলে পাওয়া যাচ্ছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, আগামীতে শূন্য বয়স থেকেই এনআইডি দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। অর্থাৎ, জন্মের পরপরই একজন শিশু তার পরিচয়পত্র পেয়ে যাবে। গতকাল মঙ্গলবার তিনি এই তথ্য জানিয়েছেন।

nid fille pixএনআইডি

নাগরিকদের এনআইডি সরবরাহ করছে নির্বাচন কমিশন। তবে সরকার এই দায়িত্ব স্থানান্তর করতে যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এ নিয়ে কিছু আইনি জটিলতা সৃষ্টি হওয়ায় তা সমাধানের চেষ্টা চলছে। মন্ত্রণালয় এই দায়িত্ব গ্রহণ করার পর শূন্য বয়স থেকেই এনআইডি দেওয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে দুটি বিভাগ রয়েছে। একটি জননিরাপত্তা, অন্যটি সুরক্ষা ও সেবা। এগুলোর মধ্যে আবার অনেকগুলো অনুবিভাগ রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে এবার নতুন করে যুক্ত হতে যাচ্ছে আরেকটি বিভাগ। সেটা হলো- জাতীয় পরিচয়পত্র কার্যক্রম।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যেই কাজ শুরু হয়ে গেছে। তবে কিছুটা সময় লাগবে। নির্বাচন কমিশন থেকে কার্যক্রমটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্থানান্তর করতে কিছু আইনি জটিলতার সৃষ্টি হয়েছে। সেগুলো সমাধানের জন্য আমরা আইন মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছি।

‘সবমিলিয়ে কিছুদিন সময় লাগবে। তবে যখন শুরু করবো, তখন শূন্য বয়স থেকেই এনআইডি দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছি।’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।