advertisement
আপনি পড়ছেন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সরকারের কাস্টডিতে নেই, তিনি অবশ্যই মুক্ত বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ রোববার জাতীয় সংসদে একটি আইনের সংশোধনী প্রস্তাবের ওপর আলোচনাকালে এ কথা বলেন তিনি। এদিন বিএনপির সংসদ সদস্যরা অভিযোগ করেন, খালেদা জিয়াকে তার বাসায় ‘সাব জেল’ বানিয়ে রাখা হয়েছে।

khaleda anisul parlamentখালেদা জিয়া, আনিসুল হক ও সংসদ অধিবেশন, ফাইল ছবি

এর জবাবে দণ্ড স্থগিত করে দু’টি শর্তে খালেদা জিয়াকে মুক্তি দেয়া হয়েছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, তিনি মুক্ত বলেই মুক্তভাবে বাসায় থাকতে পারছেন, চিকিৎসা নিতে পারছেন। খালেদা জিয়ার বাসাকে জেল বানানো হয়নি। বিএনপি নেতাদের তথ্যে এত বিভ্রাট যে, তা বোঝা যায় না। এত ভালোবাসা থাকলে তথ্যটি জেনে সংসদে কথা বলা উচিত।

মানবিক কারণে দণ্ডাদেশ স্থগিত করে খালেদা জিয়াকে ৬ মাস করে মুক্তি দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিএনপি নেত্রী এখন সম্পূর্ণ মুক্ত, তবে শর্ত দু’টি এখনো রয়েছে। ৪০১ ধারায় মুক্তি দেয়া হলে বিদেশ যেতে পারবেন না, এমন কোনো কথা নেই। আসল কথা হলো- শর্তযুক্ত অথবা শর্তমুক্ত। আমরা বলেছি, তিনি বিদেশ যেতে পারবেন না, বাংলাদেশে চিকিৎসা দিতে হবে। তবে তিনি অবশ্যই মুক্ত, অবশ্যই মুক্ত।

bnp mp harun 1সংসদে বিএনপির এমপিরা, ফাইল ছবি

৪০১ ধারার একটা বিষয়ে সিদ্ধান্ত হলে নতুন করে সিদ্ধান্ত নেয়া যায় না মন্তব্য করে আনিসুল হক বলেন, চাইলে তাকে আইন অনুযায়ী যেতে হবে, পরে নতুন সিদ্ধান্ত নেয়া যাবে। বিএনপির দেয়া ব্যাখ্যার সঙ্গে দ্বিমত আছে, নিজের অবস্থান থেকে নড়বো না।

খালেদা জিয়া গত ১৩ নভেম্বর থেকে ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে সিসিইউতে নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। তিনি ‘জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে’ রয়েছেন দাবি করে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার দাবি জানিয়েছে দল ও পরিবার। সরকারের অনুমতি না পেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সংসদ সদস্যরা। একই দাবিতে দলটির সাবেক সংসদ সদস্যরাসহ ৮ দিনের কর্মসূচিও ঘোষণা করেছে বিএনপি।