advertisement
আপনি পড়ছেন

আমেরিকান ও ব্রিটিশরা র‍্যাব তৈরি করেছে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, কীভাবে মানুষের সঙ্গে ব্যবহার করতে হবে, তদন্ত করতে হবে- র‍্যাবকে এসব প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার সুনামগঞ্জে এক অনুষ্ঠান শেষে এসব কথা বলেন তিনি।

abdul momen bd foreign minister 1ড. আব্দুল মোমেন, ফাইল ছবি

দিরাইয়ের নগদিপুর গ্রামের ৪টি বিদ্যালয় পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। এ সময় তিনি বলেন, ‌‌কাজকর্মে দক্ষ র‍্যাব দুর্নীতিগ্রস্ত নয়। সে জন্য জনগণের আস্থা অর্জন করেছে তারা, সন্ত্রাসীও কমে গেছে।

হলি আর্টিজানের হামলার পরে দেশে আর কোনো সন্ত্রাসী তৎপর হয়নি মন্তব্য করে তিনি বলেন, র‍্যাবের কারণে এটি সম্ভব হয়েছে, যা স্বীকার করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। কিছু লোক আইনশৃঙ্খলা পছন্দ করে না, পছন্দ করে সন্ত্রাস বা অন্য ড্রাগ- তারা র‍্যাবকে পছন্দ করে না। র‍্যাব তাদের বিরুদ্ধে কাজ করায় সংস্থাটির বিরুদ্ধে অপপ্রচার করছে।

rab logo 3র‌্যাবের লোগো

যুক্তরাষ্ট্র এদেশে গত ১০ বছরে ৬০০ জন গুম হওয়ার অভিযোগ করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে গুম হওয়া ব্যক্তিরা পরে ফিরে আসে। এর বিপরীতে সেদেশে প্রতিবছরে লাখো মানুষ গুম হয়, তার দায় কে নেবে? তথ্য যাচাই না করে বড় বিদেশি লোকেরা অভিযোগ করেছেন, তাদের এদেশে এসে দেখে কথা বলার আহ্বান জানাই।

সত্য ঘটনা উদঘাটন করে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে আব্দুল মোমেন বলেন, র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা দুঃখজনক। একতরফা তথ্য পেয়ে এমন পদক্ষেপ নিয়েছে, বিষয়টি জানানো হবে তাদের। দুটি ক্ষেত্রে র‍্যাব অন্যায় করেছে, সেগুলোর বিচার হয়েছে, জড়িতদের শাস্তিও হয়েছে।