advertisement
আপনি দেখছেন

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় বন্ধ রয়েছে সকল সরকারি-বেসরকারি অফিস। ভাইরাসের বিস্তার ঠেকাতে বন্ধ করে দেওয়া হয়েছে গণপরিবহনও। এমন পরিস্থিতিতে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ পেছাতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

ssc exam 2মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা- ফাইল ছবি।

এ বিষয়ে মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে জানান, আগামী ৭ থেকে ৯ মে'র মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের প্রস্তাবনা রয়েছে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে গণপরিবহন বন্ধ থাকায় প্রধান পরীক্ষকরা খাতা নিয়ে সংশ্লিষ্ট বোর্ডে আসতে পারছেন না। ফলে অনিশ্চয়তার মধ্যে পড়েছে নির্ধারিত সময়ে ফল প্রকাশ।

তিনি আরো জানান, আগামী এক সপ্তাহের মধ্যে যদি অফিস এবং গণপরিবহন চলাচল শুরু হয়, তাহলে নির্ধারিত সময়ের মধ্যেই পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হবে। আর যদি গণপরিবহন বন্ধ থাকে তাহলে পরীক্ষার ফল প্রকাশ পেছানো হতে পারে।

এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশের কাজ প্রায় শেষ পর্যায়ে উল্লেখ করে তিনি আরো বলেন, বর্তমানে পরীক্ষার্থীদের উত্তরপত্রগুলো স্ক্যানিংরে কাজ শুরু হয়েছে। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে অল্প কিছু দিনের মধ্যেই ফল প্রকাশের সকল কাজ শেষ হবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩ ফেব্রুয়ারি। সাধারণ ও কারিগরি মাধ্যমের তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় গত ২৭ ফেব্রুয়ারি। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় গত ১ মার্চ। সকল মাধ্যমের ব্যবহারিক পরীক্ষা ২৯ মার্চ থেকে শুরু হয়ে ৫ মার্চ শেষ হয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্থগিত রয়েছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা।