advertisement
আপনি দেখছেন

বাতিল করে দেয়া হয়েছে চলতি বছরের এইসএসসি ও সমমানের পরীক্ষা। এক্ষেত্রে ফল নির্ধারণ করা হবে জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় নম্বরের ওপর ভিত্তি করে। আর এ মূল্যায়নের ক্ষেত্রে চারটি বিষয়কে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হবে।

hsc results 19পুরনো ছবি

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন ও অকৃতকার্য এই চারটি মানদণ্ডের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় নম্বর হিসাব করা হবে। এ নিয়ে বর্তমানে একটি গাইডলাইন তৈরির কাজ চলছে।

তথ্যটি নিশ্চিত করে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুল কালাম আজাদ বলেন, পরীক্ষার ফল কীভাবে প্রকাশিত হবে সেটির সমাধানের উপায় নিয়ে ভাবতে বলা হয়েছে। এক্ষেত্রে নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন ও অকৃতকার্য এই চারটি মানদণ্ড বিবেচনা করে একটি গাইডলাইন তৈরির কাজ চলছে। সেটি চূড়ান্ত হলেই কাজ অনেক এগিয়ে যাবে।

education ministry logo

শিক্ষামন্ত্রী ডিসেম্বরের মধ্যে ফল ঘোষণা করার কথা বলায় ওই সময়-রেখা হিসাব করেই কাজ চলছে জানিয়ে তিনি বলেন, অবশ্য বিষয়টি নিয়ে প্রথম দিনের মিটিংয়ে নির্দিষ্ট কোনো কিছু আলোচনা করা হয়নি। সামনের মিটিংগুলোতে হবে।

এর আগে মন্ত্রণালয় সূত্রে জানা যায়, জেএসসি ও এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর যোগ করে তার অর্ধেক নম্বর এইচএসসিতে দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। এক্ষেত্রে যদি কারো একটিতে মোট নম্বর কম হয়, তাহলে তাদের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে এবং যাদের দুটোতেই জিপিএ-৫ আছে তাদের এইচএসসিতেও জিপিএ-৫ দেয়া হতে পারে।

'আর যারা এক অথবা দুই বিষয়ে ফেল করে পুনরায় পরীক্ষা দেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, তাদের সবাইকে অটোপাস করানোর পরিকল্পনা নেয়া হয়েছে।'

sheikh mujib 2020