advertisement
আপনি দেখছেন

করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা দেশের সব কলেজের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা অটোপাস পাচ্ছে। তবে অনার্স দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উঠতে পারবেন।

national universityজাতীয় বিশ্ববিদ্যালয়ের লোগো

আজ মঙ্গলবার (১৫ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক মশিউর রহমান। শর্তসাপেক্ষে অনার্স প্রথম বর্ষে অটোপাসের সিদ্ধান্ত নেয়ার কথা জানান তিনি।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রথম বর্ষের বিষয়গুলোর পরীক্ষা নেয়া হবে উল্লেখ করে অধ্যাপক মশিউর রহমান বলেন, অটোপাস পাওয়া শিক্ষার্থীদের সেই পরীক্ষায় পাস করতে হবে।

national university 1জাতীয় বিশ্ববিদ্যালয়, ফাইল ছবি

দ্বিতীয় ও তৃতীয় বর্ষে ‘বিকল্প পদ্ধতি’তে প্রমোশন দেয়া হবে জানিয়ে তিনি বলেন, একটি মৌখিক পরীক্ষা এবং আরেকটি অনলাইনে পরীক্ষা নেয়া হবে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজগুলোর শিক্ষার্থীরা অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছে ৩ বছর হলো। করোনার কারণে পরীক্ষা আটকে থাকায় দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হতে পারছে না তারা।

corona in controlকরোনার প্রতিরোধ, প্রতীকী ছবি

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে গত বছরের ১৭ মার্চ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তার পর থেকে দফায় দফায় ছুটি বাড়িয়ে সর্বশেষ ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।