advertisement
আপনি পড়ছেন

সৌদি আরব কর্তৃপক্ষ বাংলাদেশসহ আরো ৮টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগ করবে। এশিয়া ও ইউরোপের এসব দেশ থেকে শিগগিরই গৃহকর্মী নিয়োগ শুরু করতে যাচ্ছে দেশটি। এর আগে আরো ১৬টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগ দিয়েছে সৌদি সরকার।

saudi appoint house servantবাংলাদেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব

সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক সংবাদ মাধ্যম গাল্ফ নিউজ সৌদি আরবের এক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে। এতে বলা হয়, সৌদি সরকারের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, নতুন করে আরো ৮টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগের ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে। অর্থাৎ আগের ১৬টি দেশের বাইরে আরো ৮ দেশ থেকে গৃহকর্মী নেওয়া হবে।

খবরে বলা হয়েছে, সৌদি আরব বর্তমানে যেসব দেশ থেকে গৃহকর্মী নিয়োগের অনুমতি দিয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে— বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফিলিপাইন, নাইজার, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, উগান্ডা, ইরিত্রিয়া, মৌরিতানিয়া, উজবেকিস্তান, কম্বোডিয়া, দক্ষিণ আফ্রিকা, মাদাগাস্কার, কেনিয়া ও মালি।

জানা যায়, সৌদি আরবের শ্রম বিষয়ক কর্তৃপক্ষ সম্প্রতি দেশটির শ্রমবাজার নিয়ন্ত্রণের ব্যবস্থা নিয়েছে। এ জন্য দেশটিতে উদ্বোধন করা হয়েছে মুসানেদ লেবার প্রোগ্রাম। এই কর্মসূচির উদ্দেশ্য হলো— দেশটিতে অবস্থানরত কর্মীদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে অবগত করা, নিয়োগের অনুরোধ, ভিসা ইস্যু এবং নিয়োগকর্তা ও কর্মীদের চুক্তি-ভিত্তিক সম্পর্ক বৃদ্ধিসহ এ সংক্রান্ত যাবতীয় সেবা প্রদান।