advertisement
আপনি দেখছেন

রেগে গেলেন তো হেরে গেলেন- কথাটি এক বিন্দুও মিথ্যে নয়। সত্যিই রাগ মানুষকে চরমভাবে হারিয়ে দেয়। অনিয়ন্ত্রিত রাগের কারণে আমরা যেমন মূল্যবান কিছু হারিয়ে ফেলি, তেমনি অনেক অমূল্য সম্পর্কও ভেঙে যায়। ব্যক্তিগত জীবন কিংবা পেশাগত জীবনে সফল হওয়ার জন্য রাগ নিয়ন্ত্রণের কোনো বিকল্প নেই।

anger control

তাই আসুন রাগ নিয়ন্ত্রণের কয়েকটি উপায় জেনে নিই।

১. বলার আগে ভাবুন

রেগে গেলে ভালো-মন্দ অনেক কিছু বলে ফেলি আমরা। তখন আমাদের হিতাহিত জ্ঞান থাকে না। পরবর্তীতে আমরা বুঝতে পারি, যা বললাম কিংবা যা করলাম মোটেও ঠিক করিনি। এখন থেকে রেগে যেতে শুরু করলে কী বলবেন এবং তার ফলাফল কী হতে পারে একটু ভাবার চেষ্টা করবেন। তাহলেই দেখবেন রুঢ়তা অনেকটা কমে গেছে।

২. আগে শান্ত হোন

কোন কারণে যদি আপনি রেগে যান তাহলে ওই মুহূর্তে কোনো পদক্ষেপ নেবেন না। পরিস্থিতি যাই হোক না কেন আগে নিজেকে শান্ত করুন। তারপর ঠান্ডা মাথায় বিষয়টা বিশ্লেষণ করুন এবং কাউকে কিছু জিজ্ঞেস করতে হলে করুন। সমীক্ষায় দেখা গেছে, যারা রাগের সময় প্রতিক্রিয়া ব্যক্ত না করে শান্ত হওয়ার অপেক্ষা করেন, নব্বই শতাংশ মানুষের ক্ষেত্রে ওই বিষয়টি নিয়ে পরবর্তীতে আর অভিযোগ দেখা যায় না।

irritable anger

৩. প্রয়োজনীয় অংশটুকুই বলুন

বেশিরভাগ মানুষই রাগের সময় লাগাম ছাড়া কথাবার্তা বলতে থাকেন। রাগের সময় আপনাকে যদি কথা বলতেই হয় তাহলে শুধু প্রয়োজনীয় অংশটুকুই বলুন। যেমন- অগোছালো ঘর দেখে আপনার রাগ হয়েছে। সেক্ষেত্রে আপনি শুধু বলুন- ঘরটি অগোছালো এটি আমার পছন্দ নয়। এভাবে প্রয়োজনীয় কথা বলার মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখতে পারলে রাগের ক্ষতিকর দিকগুলো এড়ানো যায়।

৪. রাগের স্থান ত্যাগ করুন

রাগ নিয়ন্ত্রণের অন্যতম একটি সেরা উপায় হল যে পরিবেশে আপনি রেগে গিয়েছেন সে পরিবেশ থেকে দ্রুত অন্য কোথাও চলে যান। অর্থাৎ ঘরের কারো ব্যবহার বা ঘরের কোনো দৃশ্য দেখে যদি আপনার রাগ হয়, তাহলে সঙ্গে সঙ্গে ঘর থেকে বেরিয়ে পড়ুন। রাস্তায় বা পার্কে অথবা নদীর ধার থেকে হেঁটে আসুন। পরবর্তীতে যখন ঘরে ফিরবেন দেখবেন আগের রাগ আর নেই।

৫. নিজেকে বলুন- 'আমি রাগের সময় শান্ত থাকব'

সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে এছাড়াও দিনের নির্দিষ্ট সময়ে কয়েকবার করে নিজেকে বলুন, আমি রাগের সময় শান্ত থাকব। আপনার অবচেতন মনে যখন কথাটি গেঁথে যাবে, আপনার অভ্যাসেও তার প্রকাশ ঘটবে।

sheikh mujib 2020