advertisement
আপনি দেখছেন

দৈনন্দিন জীবনে নানাভাবেই আমরা প্রতারণার স্বীকার হই। কিছু কিছু প্রতারণা এতটাই সীমা ছাড়া যে, বেঁচে থাকাও তখন অর্থহীন মনে হয়। বিশেষ করে কাছের মানুষ যখন প্রতারণা করে তখন হৃদয়টা দুমড়ে-মুচড়ে যায়। প্রতারণার স্বীকার হওয়ার কারণে কষ্ট তো আছেই, এছাড়া অনেক বেশি অবাক হতে হয় যে প্রতারণা করেছে, তার কথা ভেবে।

accepting blame and asking for forgiveness

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি কথা প্রায়ই দেখা যায়- বুকে তীর বিঁধেছে তবু কষ্ট পাইনি, কিন্তু যখন দেখলাম তীরটা কাছের মানুষ ছুঁড়েছে তখনই সবচেয়ে বেশি কষ্ট পেয়েছি। 

অধিকাংশ মানুষ প্রতারিত হয় সম্পর্কঘটিত কারণে। পার্টনার তার সঙ্গে প্রতারণা করেছে। প্রতারণার ধরনও নানান রকম হয়ে থাকে। মাল্টিপল রিলেশন, রিলেশন ব্রেকাপ, মিথ্যা তথ্য দেওয়া ইত্যাদি ইত্যাদি। আরেকটি বিষয়েও অনেক মানুষ প্রতারণার স্বীকার হয়- কাউকে টাকা-পয়সা ধার দিয়ে। যেভাবেই হোক প্রতারিত হলে মনের সুখ উড়ে যায়। এ ক্ষেত্রে আমরা কী করতে পারি?

১. ভাঙা মানেই শেষ নয়

সম্পর্ক কিংবা অন্য যেকোনো কারণেই হোক, প্রতারণার স্বীকার হলে মানুষ বড় ধরনের ধাক্কা খায়। তবে এ কথা ভুলে গেলে চলবে না- ভাঙা মানেই শেষ নয়। আবার নতুন করে নিজেকে গড়ে তুলুন। একটা কথা মাথায় রাখতে হবে, আপনি যার কারণে নিজেকে শেষ করে দিতে চাইছেন, কিংবা গভীর মনোযাতনায় ভুগছেন, সে কিন্তু দিব্যি সুখে আছে। সুতরাং তার জন্য কষ্ট পাওয়ার কোনো মানে হয় না।

২. আত্ববিশ্বাস ফিরিয়ে আনুন

প্রতারিত মানুষ আত্ববিশ্বাস হারিয়ে ফেলে। জোর করে হলেও আপনাকে যে কাজটি করতে হবে তা হলো আত্ববিশ্বাস ফিরে পেতে মরিয়া হয়ে চেষ্টা করা। এ জন্য উদ্দীপনামূলক বই পড়তে পারেন, বক্তব্য শুনতে পারেন অথবা পছন্দসই কোনো জায়গায় ঘুরে আসতে পারেন। সংগীত মন চাঙা রাখে। তাই সময় পেলে পছন্দের সুরে ডুবে থাকুন।

alone boy

৩. প্রতিশোধের নেশা ভয়ংকর

প্রতারিত তো হয়েই গেছেন, এখন প্রতিশোধ নিলে কি ভাঙা মন আবার জোড়া লাগবে? তাছাড়া প্রতিশোধের পেছনে যে সময়-শ্রম ও অর্থ ব্যয় করবেন তা অন্য কাজে লাগালে অল্প দিনে আপনি ওই ব্যক্তিকে ছাড়িয়ে যাবেন। বেশিরভাগ মানুষ প্রতারণার প্রতিশোধ নিতে গিয়ে উল্টো নিজের ক্ষতি করে বসে। তাই বুদ্ধিমানের কাজ হলো, সেদিকে পা না বাড়ানো।

৪. ক্ষমা করুন সুখি হোন

একজন ইংরেজ লেখক বড় সুন্দর করে বলেছেন, প্রতারককে ক্ষমা করে দেবেন সে ক্ষমার যোগ্য এ জন্য নয়, ক্ষমা করে আপনি সুখি হবেন এ জন্য। আরেকজন লেখক বলেছেন, কখনোই কারো প্রতি রাগ-ক্ষোভ-বিদ্বেষ রেখে ঘুমুতে যাবেন না। অর্থাৎ এর আগেই তাকে ক্ষমা করে দিন। আপনি যার প্রতি বিদ্বেষ পুষে রেখেছেন, হতে পারে কাল সকালে সে আর ঘুম থেকে জাগলো না, অথবা আপনার নিজেরই ঘুম ভাঙল না।

৫. ক্ষমা করা মানে ভুলে যাওয়া নয়

প্রতারককে ক্ষমা করুন, তার মানে এই নয় যে তার প্রতারণার কথা ভুলে যাবেন। আমাদের প্রিয় নবী (সা.) খুব চমৎকার একটি কথা বলেছেন- বিশ্বাসীরা সচেতন হয়। ঘটনাক্রমে কেউ যদি তার সঙ্গে একবার প্রতারণা করেও ফেলে, দ্বিতীয় সুযোগের দরজা তার জন্য চিরদিনের মতো বন্ধ হয়ে যায়। বিশ্বাসীরা একই গর্তে দুবার পড়ে না। তাই প্রতারককে ক্ষমা করে দিন, তবে দ্বিতীয়বার সুযোগ দেওয়ার মতো বোকামি করবেন না।