advertisement
আপনি দেখছেন

ক্যারিয়ারে সফল হওয়ার জন্য কৌশলী হতে হয়। এখন প্রতিযোগিতার সময়। অল্পতেই বাজিমাৎ করে দেওয়ার যুগ। তাই গতানুগতিক পথে এগুলে সফলতার দেখা হয়তো নাও পেতে পারেন। তাই সফল ক্যারিয়ারের জন্য থাকছে কৌশলী ৫ পরামর্শ।

mature people

১. ভালো লাগাকে গুরত্ব দিন

জগতের সব সফল মানুষ একবাক্যে তাদের সফলতার সূত্র বলতে গিয়ে এই মন্ত্রটি উচ্চারণ করেছেন। যে বিষয়ে আপনার কৌতুহল আছে, ভালো লাগে যা করতে বা পড়তে, তা নিয়েই পরিকল্পনা সাজান। মন টানে না, সাচ্ছন্দ্যবোধ করেন না- এমন বিষয় নিয়ে বেশি দিন, বেশি দূর আগানো যায় না।

২. চাই একাগ্রতা

সফল ক্যারিয়ারের জন্য একাগ্রতা খুবই জরুরি। অসম্ভব মেধাবীরাও এই গুরুত্বপূর্ণ বিষয়টি মেনে না চলার কারণে ধোঁকা খেয়েছেন, ব্যর্থ হয়েছে। যেকোনো একটি বিষয়ে মনোযোগ দিন। একাগ্রতার সঙ্গে লেগে থাকুন। কঠোর পরিশ্রম করুন। সফলতা ধরা দেবেই।

৩. বাস্তব পরিকল্পনা

প্রায়ই মানুষই ‘এখন কী করব’ এ নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগেন। বাস্তব পরিকল্পনার অভাবেই এমন বাজেভাবে সময় নষ্ট হয়। এক্ষেত্রে আগেভাগেই অর্থাৎ বছর, মাস, সপ্তাহ এবং দিনের শুরুতেই পরিকল্পনা সাজিয়ে নিন।

compliment

এ বছরে এতটুকু, এ মাসে এতটুকু, এভাবে দিনের পরিকল্পনাও নির্ধারণ করে ফেলুন। পরিকল্পনা অবশ্যই বাস্তবসম্মত হওয়া চাই। মনে রাখবেন, আকাশ-কুসুম পরিকল্পনা কিন্তু ক্যারিয়ারের জন্য ক্ষতিকর।

৪. টার্গেটভিত্তিক এগিয়ে যান

নির্ধারিত পরিকল্পনার পুরো ফায়দা অর্জন করার জন্য টার্গেটভিত্তিক এগোতে পারেন। সময় নির্ধারণ করে নিন। এতটা সময়ের মধ্যে এতটুকু কাজ শেষ করবই। এভাবে ক্যারিয়ারে সফলতা অর্জন দ্রুত ও সহজ হয়।

৫. নজড় দিন গতি বাড়ানোয়

যেকোনো কাজই শুরুতে ধীর গতির হয়। কিন্তু ধীর গতিতে সস্তুষ্ট থাকা একজন ক্যারিয়ার সচেতন ব্যক্তির জন্য মোটেও ভালো লক্ষণ নয়। প্রতিদিনই অল্প অল্প করে কাজের গতি বাড়ান। একটা সময় নিজের দক্ষতা দেখে নিজেই অবাক হয়ে যাবেন।