advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে চলছে লকডাউন। ঘরে বসেই কাটছে সময়। কিন্তু খাবার খাওয়া তো আর থেমে নেই। তবে সমস্যা হলো দুর্যোগের এই সময়ে বাইরের খাবার আনা ও তা গ্রহণ করাও কিছুটা ঝুঁকির বৈকি। আবার করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

dates cake make easilyবাড়িতে সহজেই বানিয়ে ফেলুন খেজুরের বার

তাহলে কী করা যায়? এই সময়ে ঘরে বসে সহজেই বানিয়ে ফেলতে পারেন খেজুরের বার। এতে যেমন খাবারের স্বাদ পরিবর্তন হবে, তেমনি পুষ্টির চাহিদাও অনেকটা পূরণ হবে। মোটামুটি সবাই খেজুর খেতে ভালোবাসে। সেইসঙ্গে এটি উন্নতমানের স্বাস্থ্যকর খাবার।

পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কোনো বিকল্প নেই। আর যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, তার মধ্যে খেজুর অন্যতম। কারণ খেজুরে রয়েছে- ভিটামিন, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, আয়রন, ফসফরাস ও পটাশিয়াম। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেজুরের কোনো বিকল্প নেই।

তাহলে চলুন জেনে নেই, কীভাবে সহজে বানাবেন খেজুরের বার।

উপকরণ

কমপক্ষে ২০০ গ্রাম ভালো খেজুর বীজ ছাড়িয়ে নিন। এর পর সেগুলো কুচি কুচি করে কেটে নিতে হবে। এর সঙ্গে নিন ৫০ গ্রাম করে কাজু বাদাম ও কাঠবাদামের কুচি। কাঁচা নারকেলের শাঁস ও পেস্তা বাদাম নিন ২৫ গ্রাম করে। আর লাগবে ১ টেবিল চামচ ঘি।

প্রস্তুত প্রণালী

প্রথমে গ্যাসের চুলায় একটি কড়াই বসিয়ে হালকা তাপ দিন। কড়াই গরম হয়ে গেলে তাতে ঘি ঢেলে দিন। ঘি গলে গেলে তার মধ্যে কাঠবাদাম ও পেস্তার কুচি দিয়ে দিন। হালকা করে তা ভেজে নিন।

এর পর কড়াইয়ে কুচি করা খেজুরগুলো দিন। তার পর দিন কাঁচা নারকেলের শাঁস। ভাল করে আবারো ভেজে নিন। অল্প করে আঁচ দিতে থাকুন যতক্ষণ না মিশ্রণটি আঠালো হয়। এবার মিশ্রণটি নামিয়ে ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর পর একটি থালায় বা উপযুক্ত পাত্রে নিয়ে বরফাকৃতি বা চৌকোণা অথবা আপনার ইচ্ছামতো সাইজ করে কেটে নিন। হয়ে গেল স্বাস্থ্যকর খেজুরের বার।