advertisement
আপনি দেখছেন

চুল কাটার আগে নির্দেশনা দেয়া হলেও সেভাবে সেবা দিতে পারেনি সেলুনের সেবক। উল্টো উঠতি এক মডেলের চুলের সৌন্দর্যই নষ্ট করে দিয়েছে সংশ্লিষ্ট নরসুন্দর। এতে ওই তিনি বিজ্ঞাপনের কাজ তো হারিয়েছেনই, পাশাপাশি ভবিষ্যতে জনপ্রিয় মডেল হওয়ার স্বপ্নও চুরমার হয়ে গেছে। এ অবস্থায় আদালতের দারস্থ হলে ২ কোটি রুপি বা ২ লাখ ৭১ হাজার ডলার, ৮৫ টাকা ডলার হিসাবে বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ কোটি ৩০ লাখ ৩৫ হাজার টাকা, ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

india model haircut wrong finedচুল কাটায় ভুল, ২ কোটি ৩০ লাখ টাকা জরিমানা, প্রতীকী ছবি

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের রাজধানী নয়াদিল্লির একটি হোটেল চেইন সেলুনে এমন ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার ভারতের জাতীয় ভোক্তা অভিযোগ নিরসন কমিশন বা এনসিডিআরসি এমন রায় দিয়েছে। আগামী ৮ সপ্তাহের মধ্যে ক্ষতিপূরণ দিতে হবে বলে নির্দেশ দিয়েছে এনসিডিআরসি।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যমে ওই মডেলের নাম আশনা রায় বলে জানিয়েছে। ঘটনাটি ঘটে ২০১৮ সালের ১২ এপ্রিল। ওই দিন চুল কাটাতে গিয়ে তিনি আগেই নির্দেশনা দেন। কিন্তু তার নির্দেশনার বাইরে গিয়ে চুল ছোট করে ফেলা হয়। এতে তাকে মডেলিংয়ের কাজ হারাতে হয়। একই সঙ্গে ভবিষ্যতে বড় মডেল হওয়ার স্বপ্ন ধুলিস্যাৎ হয়ে যায়। মানসিকভাবে ভেঙে পড়েন তিনি। আবার কাজ হারানোয় আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হন তিনি।

এনসিডিআরসির নথির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এ বিষয়ে আদালত তাদের পর্যবেক্ষণে বলেছে, অভিযোগ দায়ের করা ওই মডেল চুলের বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনে কাজ করেন। সেলুন কর্তৃপক্ষ তার কথামতো চুল না কাটায় তিনি কাজ হারিয়েছেন। তার স্বপ্ন ভেঙে গেছে। বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন তিনি। একই সঙ্গে গত দুই বছর তিনি মানসিক যন্ত্র ও ট্রমায় ভুগেছেন। সামগ্রিক বিষয় পর্যবেক্ষণের পরই হোটেল তথা সেলুন কর্তৃপক্ষকে ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে কমিশন।

বিবিসি বলছে, তবে হোটেল কর্তৃপক্ষের সুযোগ রয়েছে এই আদেশের বিরুদ্ধে আপিল করার। তবে তাদের, হোটেল কর্তৃপক্ষ, পক্ষ থেকে কোনো বক্তব্য এখনো পাওয়া যায়নি। অন্যদিকে, ওই ঘটনার পর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন আশনা রায়। এ সময় তাকে তার চুলের যত্নের জন্য ক্ষতিপূরণ হিসেবে বিনামূল্যে সেবা দেয়ার কথা বলা হয়। কিন্তু, মডেলের মতে, ওই সেবা বা ট্রিটমেন্ট ছিল সন্দেহজনক এবং এতে তার চুলের আরও ক্ষতি হয়েছে।