advertisement
আপনি দেখছেন

শীতে পা ফাটা একেবারেই বিরক্তিকর ব্যাপার। নিজের কাছেও যেমন অস্বস্তি লাগে, তেমনি অন্যরা দেখলেও লজ্জা পেতে হয়। তাই শীতের শুরুতেই পা না ফাটতে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

relieved from cracking feet in winter 01

পায়ের চামড়া ফেটে যাওয়ার অন্যতম কারন হলো শীতের শুষ্ক আবহাওয়া। এই সময় পায়ে পর্যাপ্ত আদ্রতা না ধরে রাখতে পারলে পা ফাটবেই। সাথে সাথে পা পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে এসেই সাবান দিয়ে পা পরিষ্কার করুন।

প্রতিদিন গোসলের সময় ঝামা দিয়ে পায়ের গোড়ালি এবং তালু ভালোমতো ঘষুন। এতে পায়ের মরা চামড়া উঠে পা হবে মসৃণ। ঘষার সময় পায়ে সাবান লাগিয়ে নিতে পারেন। মরা চামড়ার পাশাপাশি ময়লাও দূর হয়ে যাবে।

পা ধোয়ার পর পায়ে গ্লিসারিন, ভ্যাসলিন কিংবা পেট্রোলিয়াম জেলি লাগান। পায়ের চামড়া নরম থাকবে। এছাড়া গ্লিসারিন মেশানো পানিতে পা ভিজিয়েও রাখতে পারেন। গ্লিসারিন লাগানোর কাজ হয়ে যাবে।

relieved from cracking feet in winter

অনেকের পা খুব বাজেভাবে ফেটে যায়। তারা গোসলের সময় পা পরিষ্কারের পাশাপাশি রাতে ঘুমানোর আগেও পা পরিষ্কার করুন। এরপর বেশি করে ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি মাখিয়ে ঘুমাতে যান। এগুলির পরিবর্তে বাজারে পাওয়া যায় এমন ক্র্যাক ফ্রি ক্রিমও লাগানো যেতে পারে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে সম্ভব হলে পায়ে নরম মোজা পরুন। এতে পা ভালো থাকবে। অন্য সময়েও যে শক্ত জুতা পরবেন তা কিন্তু নয়। বরং সারাদিনই নরম ও কমফোর্টেবল জুতা পরিধান করুন। নরম জুতা পা ফাটা থেকে আপনার পাকে সুরক্ষা দেবে।