বাংলাদেশের হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউতে থাকা রোগীদের বড় একটি অংশের মৃত্যু হচ্ছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া বা সুপারবাগের কারণে, বাংলাদেশের হাসপাতালে কর্তব্যরত ডাক্তারদের সাথে কথা বলে এমনই একটি সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। চিকিৎসা থেকে শুরু করে কৃষিতে এন্টিবায়োটিকের অপব্যবহারের কারনে জন্ম নিচ্ছে এসব সুপারবাগ। অ্যান্টিমাইক্রোবায়াল রেসিস্ট্যান্স এই সুপারবাগের কারনে মানব স্বাস্থ্য এখন ভয়াবহ হুমকির মুখে।

 super bug anti

চিকিৎসকদের মতে, আন্টিবায়োটিক এমন একটি ঔষধ যা রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, ছত্রাক বা পরজীবী ধ্বংস করে। এন্টিবায়োটিক সঠিক নিয়ম এবং সঠিক মাত্রায় প্রয়োগ না করা হলে এক পর্যায়ে রোগ সৃষ্টিকারী ওই জীবাণু ঔষধের বিরুদ্ধে নিজেদের প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ফলে সেই ঔষধের আর কোন কার্যকারিতা থাকে না। এটিকে এন্টিবায়োটিক রেসিস্ট্যান্স বলা হয়।

মানবস্বাস্থ্যের জন্য হুমকি এমনই কয়েকটি সুপারবাগ সম্পর্কে চলুন জেনে নেয়া যাক।

ক্যানডিডা অরিস: ক্যানডিডা অরিস জন্ম নেয় ত্বকে এক ধরনের ছত্রাকের সংক্রমণ থেকে ৷ এই সুপারবাগটি এখন এতটাই শক্তিশালী যে কোন ঔষধে সেটি প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। এই সুপারবাগটির অস্তিত্ব মিলেছে ৫টি মহাদেশে। সম্প্রতি যুক্তরাষ্ট্রেও এটি ছড়িয়ে পড়ে। এর হাত থেকে বাঁচতে বেশ কয়েকটি হাসপাতালও বন্ধ করে দেয়ার মত ঘটনা ঘটেছে।

01 candida

সিউডোমোনাস এরোগিনোসা: এটিকে মানবজাতির জন্য অন্যতম হুমকি হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সিউডোমোনাস এরোগিনোসাকে নাইটমেয়ার বাগ হিসেবে শ্রেণিভুক্ত করা হয়েছে। ভেজা ও স্যাঁতসেঁতে পরিবেশে বেড়ে ওঠা বিশ্বের সবচেয়ে প্রতিরোধী জীবানুগুলোর মধ্যে অন্যতম এই জীবানুটি। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার মানুষরাই প্রথমে এই সুপারবাগ দ্বারা আক্রান্ত হন। দূষিত পানির মাধ্যমে সুস্থ্য মানুষরাও এই জীবাণু দ্বারা আক্রান্ত হতে পারেন।

02 arogjnosa

নাইসেরিয়া গনোরিয়া: গনোরিয়া চিকিৎসায় এখন পর্যন্ত কোন টিকা আবিষ্কৃত হয়নি। এটি প্রতিরোধের একমাত্র উপায় সেফিক্সিম, অ্যাজিথ্রোমাইসিন এবং সেফট্রিয়াক্সনের মত কিছু এন্টিবায়োটিক। কিন্তু এসব ঔষধের চেয়ে যৌনবাহিত এই জীবানুটি বেশি শক্তিশালী হয়ে উঠেছে। অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্যে এই ধরনের জীবাণুর সংক্রমণের খবর মিলেছে।

03 nyseriya gonoria

স্যালমোনেলা: স্যালমোনেলা নামের এই জীবাণুটি আগে খাবার থেকে আসা নন টাইফয়ডাল সংক্রমণ ঘটানোর জন্য পরিচিত ছিল৷ কিন্তু বর্তামানে এর দ্বারা মানুষ টাইফয়েড জ্বরেও আক্রান্ত হচ্ছে। এশিয়া ও আফ্রিকায় দূষিত পানি ও খাবার থেকে এই জীবাণুর উৎপত্তি হচ্ছে। গত কয়েক দশকে এন্টিবায়োটিক প্রতিরোধী হয়ে উঠেছে এই জীবাণুটি।

04 salmonela

অ্যাসিনেটোব্যাকটার: বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবচেয়ে ঝুঁকিপূর্ণ জীবাণুর তালিকায় রয়েছে অ্যাসিনেটোব্যাকটার নামের এই জীবাণুটি। এটি সাধারণত মাটি ও পানিতে থাকে। সবচেয়ে ভয়ঙ্কর ব্যাপার হচ্ছে রোগীর শরীরে এই জীবাণুর অস্তিত্ব সহজে টের পাওয়া যায় না। দূর্বল রোগীদের রক্ত, ফুসফুস ও ক্ষতে এই জীবাণুর দ্বারা প্রাণঘাতী সংক্রমণ হতে পারে। হাসপাতালগুলোর আইসিইউতে মূলত এই জীবাণুর বেশি সংক্রমণ লক্ষ্য করা যায়।

05 assinetobacter

ঔষধ প্রতিরোধী যক্ষা: সারা বিশ্বে প্রতি বছর মায়োব্যাকটেরিয়াম টিউবারকিউলোসিসের কারণে ১৭ লাখ মানুষের মৃত্যু হয়। নতুন করে যক্ষা রোগে আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা ১৩ ভাগের ক্ষেত্রেই শক্তিশালী চিকিৎসা দিয়েও তা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। যার মধ্যে ৬ ভাগই পুরোপুরি ঔষধ প্রতিরোধী।

06 tb

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.