advertisement
আপনি দেখছেন

মুরগির মাংস রান্নার আগে ধুয়ে নেন না এমন রাঁধুনি খুঁজে পাওয়া যাবে না। সবাই মনে করেন, মুরগির মাংস না ধুলে বিভিন্ন রকম ব্যাকটেরিয়া মাংসে থেকে যেতে পারে। পরিষ্কার করে খাওয়া তো দূরের কথা, ভাবতেও ঘেন্না লাগে।

murgi

কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, মুরগির মাংস ধুয়ে রান্না করলে মারাত্মক ক্ষতি হতে পারে। রান্নার আগে মাংস কখনই ধোয়া উচিত নয়। এতে করে জীবণু কমার বদলে ছড়াতে পারে নানান ধরনের রোগবালাই।

গবেষকরা বলছেন, মাংসের গায়ে থাকা ব্যাকটেরিয়া ছিটকে যাওয়া পানি পোশাক ও আসবাবপত্রে ছড়িয়ে পড়তে পারে। আর এ ব্যাকটেরিয়া হতে পারে স্বাস্থ্যের জন্য ভয়ঙ্কর ক্ষতি।

এ ধরনের ব্যাকটেরিয়ার নাম ‘ক্যাম্পাইলোব্যাকটর’ ও ‘সালমোনেলা’। এ থেকে হতে পারে পেটে যন্ত্রণা, ডায়েরিয়ার মতো রোগ।

তাহলে কি না ধুয়েই মুরগির মাংস রান্না করতে হবে? আর এ মাংস কী খাওয়া সম্ভব?

ইউকে ন্যাশনাল হেল্থ সায়েন্সের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, না ধুয়েও রান্না করা মাংস খাওয়া যায়। তবে এক্ষেত্রে একটু প্রক্রিয়াজাত করে নিতে হবে। এজন্য মাংসের ত্বকের আঠালোভাব দূর করার জন্য ভালোভাবে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিতে হবে। এরপর তা উপযুক্ত তাপমাত্রায় ফুটিয়ে নিন। 

সঠিক তাপমাত্রায় মাংসের ব্যকটেরিয়া পুরোপুরি মরে যায়। ১৬৫ ডিগ্রিতে রান্না করা মাংস ব্যাকটিরিয়া মুক্ত থাকে। আর তা ‘ধুয়ে রান্না করা’ মাংসের মতোই খাওয়া যায়।

তাছাড়া ফ্রিজে মুরগির মাংস রাখার সময় আবশ্যই তা ঢেকে রাখতে হবে। আর যে পাত্রে কাঁচা মাংস রাখবেন, সেটা অবশ্যই ভালোভাবে ধুয়ে নিতে হবে। নিজের হাতও গরম পানি এবং সাবান দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তাহলেই ব্যাকটিরিয়া থেকে বেঁচে থাকা যাবে।