advertisement
আপনি দেখছেন

বিশ্বের বিভিন্ন দেশে মরণঘাতী করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা। এর মধ্যে শুধু চীনেই আটটি ভ্যাকসিন তৈরির কাজ চলছে। যার একটি হচ্ছে চীনের সামরিক বাহিনীর গবেষণা শাখা এবং স্যানসিনো বায়োলজিকসের (৬১৮৫.এইচকে) তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন।

china cv 19 vaccine human

ইতোমধ্যে এটি মানবদেহে প্রয়োগের অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হওয়ার পর এ অনুমোদন দেয়া হয়েছে। তবে এখনই জনসাধারণের জন্য উন্মুক্ত করা হচ্ছে না। আপাতত শুধু দেশটির সেনাবাহিনীর সদস্যদের মাঝে এক বছরের জন্য প্রয়োগ করা হবে।

আজ সোমবার এক বিবৃতিতে স্যানসিনো বায়োলজিকস জানায়, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট শ্বাস-প্রশ্বাসের সমস্যাজনিত রোগ প্রতিরোধের জন্য চীনের তৈরি আটটি ভ্যাকসিন দেশে এবং বিদেশে মানবদেহে পরীক্ষার অনুমোদন পেয়েছে। যার অন্যতম হচ্ছে সামরিক বাহিনীর গবেষণা শাখা এবং স্যানসিনো বায়োলজিকসের তৈরি এডি৫-এনকোভ ভ্যাকসিন।

গত ২৫ জুন এডি৫-এনকোভ ভ্যাকসিনটি সেনাদের দেহে এক বছরের জন্য প্রয়োগের অনুমোদন দিয়েছে চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশন। এ ছাড়া ভ্যাকসিনটি কানাডায় মানবদেহে পরীক্ষারও অনুমতি পেয়েছে।

vaccine two

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আপাতত এডি৫-এনকোভ ভ্যাকসিনটির ব্যবহার শুধু সামরিক বাহিনীর মধ্যে সীমাবদ্ধ থাকবে। লজিস্টিকস সাপোর্ট ডিপার্টমেন্টের অনুমোদন ছাড়া বৃহৎ পরিসরে কার্যক্রম সম্প্রসারিত করা হবে না।

এর আগে চলতি মাসের শুরুতে চীনের সরকারি মালিকানাধীন কোম্পানির আরো দুটি ভ্যাকসিন বিদেশ সফরে যাওয়া দেশটির সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের শরীরে প্রয়োগের অনুমোদন দেয়া হয়।

sheikh mujib 2020