advertisement
আপনি দেখছেন

ভ্যাকুয়াম ক্লিনারের ব্যাগ থেকে তৈরি মাস্ক করোনাভাইরাস মোকাবেলায় সার্জিক্যাল মাস্ক ও অন্যান্য মেডিকেল মাস্কের সবচেয়ে ভালো বিকল্প হিসেবে ব্যবহৃত হতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় এমন দাবি করা হয়েছে বলে জানিয়েছে আল আরাবিয়া। 

mask 021ভ্যাকুয়াম ক্লিনারের ব্যাগ থেকে তৈরি মাস্ক হতে পারে বিকল্প

করোনাভাইরাসের এই মহামারির কারণে বিশ্বব্যাপী মেডিক্যাল ও সার্জিক্যাল মাস্কের ঘাটটি দেখা দিয়েছে। কারণ দেশগুলোর সরকার থেকেও সাধারণ মানুষকে মাস্ক ব্যবহারের নির্দেশনা দেয়া হচ্ছে, এমনকি কোনো কোনো দেশে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বিশেষ করে বৃদ্ধ ও শারীরিকভাবে অসুস্থদের মাস্ক পড়া অপরিহার্য ঘোষণা করা হয়েছে।

মরণঘাতী এই ভাইরাসটির সংক্রমণ রোধে এন৯৫ মডেলের মাস্ক ও সার্জিক্যাল মাস্ক সবচেয়ে বেশি কার্যকর প্রমাণিত হয়েছে। কিন্তু এই পণ্যগুলোর ওপর চাপ বেড়ে যাওয়ায় বিকল্প মাস্কের কথাও ভাবছেন গবেষকরা। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গবেষকদের একটি দল দেখতে পান, কাপড় ও সিল্কের তৈরি মাস্কও তুলনামূলক কার্যকর। এছাড়া ভ্যাকুয়াম ক্লিনারের ব্যাগ দিয়েও বেশ ভালো মাস্ক বানানো সম্ভব। এতে ভাইরাসের ছড়িয়ে পড়াও অনেকাংশে রোধ করা সম্ভব হয়।

people wearing mask 02ভ্যাকুয়াম ক্লিনারের ব্যাগ থেকে তৈরি মাস্ক হতে পারে বিকল্প

গবেষণা বলছে, করোনাভাইরাসের ছড়িয়ে পড়া থামাতে মেডিকেল ও সার্জিক্যাল মাস্কের বাইরেও বেশ কিছু উপাদান দিয়ে তৈরি মাস্ক কার্যকর ভূমিকা রাখে। এদের মধ্যে অন্যতম ভ্যাকুয়াম ক্লিনার ব্যাগ।

গবেষকরা বলছেন, ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে তৈরি মাস্কের মাধ্যম ৫৮ থেকে ৮৩ শতাংশ সংক্রমণ আটকে দেয়া সম্ভব। তবে তা নির্ভর করে জনসংখ্যার ঘনত্বের ওপর। চিকিৎসা খাতের সঙ্গে যুক্ত নয়- এমন যে কেউ এই মাস্ক ব্যবহার করলে কার্যকর ফলাফল পাবে বলে আশা করা যায়।

sheikh mujib 2020