advertisement
আপনি দেখছেন

আগে থেকেই বিভিন্ন রোগে যারা আক্রান্ত তাদের মরণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি ৪৮ শতাংশ বেশি। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব গ্লাসগো-এর এক গবেষণায় এ সম্পর্কিত তথ্য তুলে ধরা হয় বলে জানিয়েছে আল আরাবিয়া।

pandemic symbolic picture11করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি

গবেষণা বলছে, যাদের দেহে দীর্ঘমেয়াদী রোগ দানা বেঁধে আছে তারা করোনাভাইরাসে সহজেই আক্রান্ত হতে পারে। সাধারণ মানুষের তুলনায় তাদের মৃত্যুঝুঁকিও অনেক বেশি।

দুই বা ততোধিক দীর্ঘমেয়াদী রোগে আক্রান্তকে মেডিকেলের ভাষায় মাল্টিমোরবিডিটি বলে। এর জন্য একজন ব্যক্তিকে একাধিক ওষুধ সেবন করতে হয়। এসব ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ৪৮ শতাংশ বেশি ঝুঁকিতে আছে ওই গবেষণায় বলা হয়েছে।

pandemic symbolic picture03করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি

বিশেষ কিছু রোগের ক্ষেত্রে এই ঝুঁকি আরো বেড়ে যায়। যেমন- কারো যদি ডায়াবেটিস অথবা উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকে, তাহলে তাদের ক্ষেত্রে ঝুঁকির মাত্রা ৭৭ শতাংশ পর্যন্ত রয়েছে।

গবেষণায় নেতৃত্ব দেয়া ডক্টর বারবারা নিকোল বলেন, মাল্টিমোরবিডিটি আমাদের চিকিৎসাক্ষেত্রে একটি অন্যতম বড় চ্যালেঞ্জ। আমাদের গবেষণায় দেখা গেছে, যাদের এই সমস্যা আছে তারাই ভাইরাসটিতে বেশি সংক্রমিত হচ্ছে। গণস্বাস্থ্যের জন্য আমাদের এই ফলাফল খুব জরুরি। কারণ এতে করে ভবিষ্যতে করোনাভাইরাস বা তার সমতুল্য কোনো ভাইরাসের মোকাবেলা করতে সহজ হবে।

তিনি বলেন, বয়স্ক মানুষের মধ্যে মাল্টিমোরবিডিটি বেশি লক্ষ করা যায়। এর কারণেই হয়তো করোনাভাইরাস তাদের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটিয়েছে। আমাদের এই গবেষণার তথ্য থেকে আমরা ভবিষ্যতে এই সংক্রান্ত বিপদের মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিতে পারবো। মানবদেহের জটিল সব সমস্যা এবং একটি ভাইরাসের সংক্রমণ থেকে যে বিপদ তৈরি হয়েছে তা থেকে আমরা সরে আসতে পারবো বলে আশা করি।

sheikh mujib 2020