পেট ও কোমরের চারদিকে যে ফ্যাট বা চর্বি জমে, তার সঙ্গে প্রোস্টেট ক্যান্সারে মৃত্যুর ঝুঁকির বেশ সম্পর্ক রয়েছে। এক গবেষণায় বিষয়টি দেখতে পেয়েছেন ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তবে শরীরের মোট ফ্যাটের সঙ্গে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকির তেমন কোনো সম্পর্ক তারা খুঁজে পাননি।

belly fat cancer riskপ্রোস্টেট ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয় পেটের চর্বি

যুক্তরাজ্যের দুই লাখের বেশি পুরুষের ওপর এই গবেষণা পরিচালনা করা হয়। চলতি সপ্তাহে এটি ইউরোপিয়ান অ্যান্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ওবেসিটিতে (ইসিওআইসিও) উপস্থাপন করা হবে।

ফক্স নিউজের প্রতিবেদন বলছে, এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যাদের বয়স ৪০-৬৯- এমন লোকদের মধ্যে দীর্ঘ ১০ বছর ধরে গবেষণাটি চালানো হয়। যারা গবেষণায় অংশ নেন, শুরুতে তাদের কারো ক্যান্সার ছিল না।

গবেষকরা তাদের গবেষণা পরিচালনার জন্য স্বাস্থ্য প্রশাসনের ডাটাবেজ এবং রেকর্ডকৃত বডি মাস ইনডেক্স (বিএমআই), শরীরে ফ্যাট বা চর্বির শতাংশ, কোমর থেকে নিতম্বের অনুপাত এবং কোমরের পরিধি পরিমাপের তথ্য ব্যবহার করেন। এ ছাড়া গবেষণায় অংশ নেওয়া দলটির লাইফস্টাইল বা জীবনযাপন এবং আর্থ-সামাজিক ফ্যাক্টরের পাশাপাশি প্রত্যেক অংশগ্রহণকারীর অ্যাডিপোসিটি বা স্থূলত্ব নির্ণয়ে চিকিৎসার ইতিহাস এবং প্রোস্টেট ক্যান্সারে মৃত্যুর ঝুঁকির বিষয়টি বিবেচনায় নেওয়া হয়।

oxford universityঅক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরবর্তীতে ফলো-আপের সময় দেখা যায়, গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৭১ জন প্রোস্টেট ক্যান্সারে মারা গেছেন।

গবেষকরা দেখেছেন যে, বিএমআই বা শরীরের মোট ফ্যাটের শতাংশের সাথে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকির কোনো সুস্পষ্ট যোগসূত্র নেই। তবে কেন্দ্রীয় অ্যাডপোসিটির (পেট ও কোমরের চারপাশের চর্বি) সঙ্গে প্রোস্টেট ক্যান্সারের স্পষ্ট যোগসূত্র রয়েছে এবং রয়েছে মৃত্যুর ঝুঁকিও।

গবেষকরা আরো বলেছেন, কোমর ও নিতম্বের অনুপাত যাদের ২৫ শতাংশের কম তাদের চেয়ে, অনুপাত ২৫ শতাংশের বেশি থাকাদের ক্ষেত্রে প্রোস্টেট ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি ৩৪ শতাংশের বেশি।

গবেষণাটির পরিচালক ডা. অরোরা পেরেজ-কর্নাগো বলছেন, আমরা পেট ও কোমরের চারপাশের ফ্যাট এবং প্রোস্টেট ক্যান্সারের মৃত্যুর ঝুঁকির মধ্যে একটি গুরুত্বপূর্ণ যোগসূত্র খুঁজে পেয়েছি। তবে শরীরের মোট ফ্যাটের সঙ্গে প্রোস্টেট ক্যান্সারে মৃত্যুর ঝুঁকির মধ্যে স্পষ্ট কোনো সম্পর্ক আমরা পায়নি।

তবে ব্রিটেনের নুফিল্ড ডিপার্টমেন্ট অব পপুলেশন হেলথের ক্যান্সার এপিডেমিওলজি ইউনিটের সহকর্মীদের নিয়ে পরিচালিত এই গবেষণার গবেষক মনে করছেন, তাদের গবেষণায় প্রাপ্ত ফলাফলের সত্যতা নিশ্চিত করতে হলে অন্যান্য জনগোষ্ঠীর আরো বহু সংখ্যক মানুষের মধ্যে বড় পরিসরে গবেষণা করতে হবে।

ডা. পেরেজ-কর্নাগো আরো বলেন, উচ্চ বিএমআই অন্য ধরনের (টাইপ) ক্যান্সারসহ নানা রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই মানুষের শরীরে যখন অতিরিক্ত চর্বি বা ফ্যাট জমে যায়- সেটা যেখানেই হোক- তখন বিষয়টিকে গুরুত্ব দেওয়া উচিত।

এই গবেষক বলছেন, ভবিষ্যতের গবেষণা আক্রমণাত্মক এই প্রস্টেট ক্যান্সার এবং অ্যাডপোসিটির সম্পর্কে আরো স্পষ্ট ধারণা দেবে।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.