advertisement
আপনি দেখছেন

দেশের আবহাওয়া গরম থেকে ঠান্ডার দিকে যাচ্ছে। গেল সপ্তাহেও প্রচণ্ড গরমে মানুষের নাভিশ্বাস ছুটে গিয়েছিল। গরমের সেই তীব্রতা এখন কমে এসেছে। এই যে প্রচন্ড গরমের পর ঠান্ডার দিকে আবহাওয়া মোড় নিচ্ছে মানবদেহ এই পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে কিছুটা বাধা পায়। ফলে ঋতু পরিবর্তনের সময় ব্যাপকভাবে সিজনাল ফ্লু দেখা দেয়। 

about typhoid fever

সংবাদ মাধ্যমগুলোর তথ্যমতে মতে, গেল সপ্তাহের শুরু থেকে দেশের বিভিন্ন হাসপাতালে সিজনাল ফ্লুয়ে আক্রান্ত রোগীর সংখ্যা হঠাৎ করে বেড়ে গেছে। চিকিৎসকরা ধারণা করছেন, সিজনাল ভাইরাসজনিত জ্বর-ঠান্ডা আরো কিছু দিন ভোগাবে দেশের মানুষকে।

ফ্লুর উপসর্গ 

সিজনাল ভাইরাস জ্বর এবং করোনাভাইরাস এর উপসর্গ ও লক্ষণ প্রায় কাছাকাছি। প্রতি বছরই বিশ্বজুড়ে সিজনাল ফ্লুতে আক্রান্ত হয়ে ৩ থেকে ৫ লাখ লোক মারা যায়। তাই এই সময়ের অসুখকে অবহেলা করা মোটেও ঠিক হবে না।

সাধারণ সর্দি-জ্বর এবং ফ্লুর উপসর্গ প্রায় কাছাকাছি হওয়ায় অনেকেই এ দুটির মাঝে পাথর্ক্য করতে পারেন না। সিজনাল ফ্লুয়ের উসর্গ হল সর্দি, জ্বর, মাথাব্যথা, গলাব্যথা, মাংসপেশিতে ব্যথা, হাঁচি, শুকনো কাশি স্বাধ ও গন্ধের অনুভূতি কমে আসা ইত্যাদি।

সাধারণ সর্দি জ্বর এবং ফ্লুয়ের মাঝে পার্থক্য হল- সাধারণ সর্দি-জ্বর হলে গলা ব্যথা, মাথা ব্যথাসহ অন্যান্য উপসর্গ আস্তে আস্তে বাড়তে থাকে। আর ফ্লুয়ের ক্ষেত্রে হঠাৎ করেই মাত্রাতিরিক্ত জ্বর এবং অন্যান্য লক্ষণগুলো তীব্র হয়ে দেখা দেয়।

ফ্লু থেকে নিরাদ থাকবেন যেভাবে

১. ফ্লু যদিও করোনাভাইরাসের মতই মানুষের শ্বাসযন্ত্রে আক্রমণ করার ক্ষমতা রাখে, তবে বেশির ভাগ ক্ষেত্রে অল্প সময়ের মধ্যে ফ্লু নিজ থেকে সেরে যায়।

২. কিছু কিছু মানুষের ক্ষেত্রে ফ্লু থেকে সেরে ওঠতে দীর্ঘ সময় লাগতে পারে। বিশেষ করে যাদের ডায়াবেটিস, হার্টের অসুখ এবং শ্বাসকষ্ট আছে তাদের জন্য ফ্লু বিপদ ডেকে আনতে পারে।

after flu

৩. ফ্লু হলে ঠান্ডা থেক দূরে থাকুন। পর্যাপ্ত গরম আবহাওয়া, গরম খাবার দ্রুত ফ্লু সারিয়ে তোলে।

৪. পরিমিত বিশ্রাম এবং ঘুম ফ্লু রোগীর জন্য বেশ কার্যকর।

৫. প্রচুর পরিমাণ পানি ও তরল খাবার খান। জ্বর কমাতে প্যারাসিটামল জাতীয় ওষুধ খাওয়া যেতে পারে।

৬. ভুলেও অ্যান্টিবায়োটিক খাবেন না।

৭. ফ্লু আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত সামগ্রী থেকেও অন্যরা আক্রান্ত হতে পারে।

৮. গর্ভবতী নারী এবং জটিল রোগে আক্রান্ত ব্যক্তিরা ফ্লু থেকে বাঁচতে বছরে একবার ফ্লুয়ের টিকা নিতে পারেন।

sheikh mujib 2020