advertisement
আপনি দেখছেন

স্তনরোগ ‘ইডিওপ্যাথিক গ্র্যানুলোম্যাটাস ম্যাস্টাইটিস’ (আইজিএম)-এর গবেষণায় অভূতপূর্ব সাফল্য পেলেন তুরস্কের বিজ্ঞানীরা। গবেষণায় ওষুধের মাধ্যমে এ রোগের চিকিৎসার পথ খুলতে সক্ষম হয়েছেন তারা।

turkey scientists success breast diseaseচিকিৎসাবিজ্ঞানে তুরস্কের বৈপ্লবিক সাফল্য

ওন্দোকুজ মায়িজ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মেতিন ওজগেন এবং ড. দেমেত ইয়ালসিন এ গবেষণা সম্পন্ন করেছেন। নারীদের বিরল এ স্তনপ্রদাহ রোগের চিকিৎসা অস্ত্রোপচার ছাড়া কীভাবে সম্ভব, তা নিয়ে দুই বছর গবেষণা করেন তারা।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সিকে ড. ওজগেন বলেন, আইজিএম রোগের চিকিৎসায় তারা বিপ্লব ঘটিয়েছেন। এখন শুধু স্তনে অস্ত্রোপচারের মাধ্যমেই এর চিকিৎসা সম্ভব। তাদের এই উদ্ভাবনের ফলে অস্ত্রোপচার এড়িয়ে এর নিরাময় পাওয়া যাবে।

তিনি উল্লেখ করেন, স্তনে একটি পিণ্ডের মাধ্যমে আইজিএম রোগের লক্ষণ প্রকাশিত হয়। কম বয়সে এটি শারীরিক ও ভয়াবহ মানসিক সমস্যার কারণ হয়। স্তন ক্যান্সারের ভয়ে কুঁকড়ে যান আক্রান্তরা।

turkey scientists success breast disease innerচিকিৎসাবিজ্ঞানে তুরস্কের বৈপ্লবিক সাফল্য

ওজগেন বলেন, অস্ত্রোপচারের মাধ্যমে আংশিক কিংবা পুরো স্তন সারিয়ে এর প্রতিকার সম্ভব হয়। আজ পর্যন্ত কার্যকর কোনো ওষুধ খুঁজে না পাওয়ায় এ অস্ত্রোপচারই এর একমাত্র চিকিৎসা ছিল।

তিনি বলেন, ‘অস্ত্রোপচারের পরও এ রোগ বার বার ফিরে আসে, রোগীর জীবনে এটি একটি দুঃস্বপ্ন হয়ে আবির্ভূত হয়। কিন্তু আমরা একটি ওষুধ আবিষ্কার করেছি, এ নিয়ে কম বয়সী রোগীদের ওপর সফলভাবে চিকিৎসাও সম্পন্ন করেছি।’

তিনি উল্লেখ করেন, সন্তানসম্ভবা মায়েদের জন্য স্তন হারানোর মতো ঝুঁকি এ উদ্ভাবনের মাধ্যমে রোধ করা যাবে। নতুন আবিষ্কৃত এ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া একেবারে কম বলে জানান তিনি।

প্রসঙ্গত, ২০২০ সালের নভেম্বরে ‘আমেরিকান জার্নাল অব মেডিক্যাল সায়েন্স’-এ এই আবিষ্কার নিয়ে নিবন্ধ প্রকাশিত হয়।

sheikh mujib 2020