আপনি পড়ছেন

ইরাকে রাজনৈতিক সংকট হঠাৎ চরম আকার ধারণ করেছে। প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল-সদর রোববার মধ্যরাতে এক বিবৃতিতে সংবিধান বাতিল ও নতুন বিপ্লব শুরুর ঘোষণা দিয়েছেন। তার এ ঘোষণাকে রাষ্ট্র ও গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি চ্যালেঞ্জ বলে অভিহিত করেছে কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্ক ব্লক।

iraq muqtada tlsd বিপ্লবের ডাক দিয়েছেন কট্টরপন্থী শিয়া নেতা মুকতাদা আল-সদর

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ সশস্ত্র বাহিনীকে জাতীয় সম্পদ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। রাজধানী বাগদাদের তাহরীর স্কোয়ারসহ বিভিন্ন শহরে জনসমাগমের স্থান ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে সেনাবাহিনী অবস্থান নিয়েছে। অন্যদিকে সদরপন্থী মিলিশিয়ারাও গ্রিন জোনসহ কয়েকটি জায়গায় অবস্থান নিয়েছে।

একদিন আগে থেকে পার্লামেন্ট ভবন দখলে রাখা মুকতাদা আল-সদরের সমর্থকরা গতকাল মধ্যরাতে সেখানে ছায়া অধিবেশন করে সদরকে ইরাকের শাসক ও প্রেসিডেন্ট ঘোষণা করেন। তারা ইরানপন্থী কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্কের সঙ্গে সব ধরণের সংলাপ বয়কট এবং সদরকে প্রেসিডেন্ট হিসেবে মেনে না নেওয়া পর্যন্ত পার্লামেন্টে অবস্থানের ঘোষণা দেন। এর কিছুক্ষণ পর মুকতাদা সদর একটি বিবৃতি প্রকাশ করেন।

সদর তার বিবৃতিতে বর্তমান সংবিধান বাতিল করে নতুন সংবিধান প্রণয়ন, পাশ্চাত্য ও প্রাচ্যের বিদেশি বাহিনীগুলোর দখলদারিত্ব অবসান, বিদ্যমান ধর্মীয় ও নৃতাত্ত্বিক কোটাভিত্তিক নির্বাচন ব্যবস্থা রদ করে কোটামুক্ত ও গোত্র-নিরপেক্ষ নির্বাচন প্রবর্তন, ইরাকে বিদেশি করদের অবসান এবং লৌহকঠিন ও পিতৃপ্রতীম শাসন প্রবর্তনের আহ্বান জানান এবং এজন্য বিপ্লব শুরুর ঘোষণা দেন।

তিনি এই ‘সংস্কারবাদী বিপ্লবে’ সমর্থন জানাতে ইরাকের সবকটি গোত্রের মানুষ ও সশস্ত্র বাহিনী সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইরাক থেকে দুর্নীতি, কোটা ও গোত্রতন্ত্র নির্মূলের এটাই সুযোগ। আশা করছি ২০১৬ সালের সোনালী সুযোগ হাতছাড়া করার মতো মর্মান্তিক ঘটনার পুণরাবৃত্তি হবে না।

সদরের এই বিবৃতির পর নতুন করে সংঘাতের আশঙ্কায় বিপুল সংখ্যক মানুষ বাগদাদসহ বিভিন্ন শহর ছেড়ে স্বায়ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের দিকে যেতে শুরু করেছে। বাগদাদ হয়ে পড়েছে গুজবের শহর। তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজিমীসহ বেশ কয়েকচন প্রভাবশালী মন্ত্রী ও উপদেষ্টা নিজ নিজ বাসভবন ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন বলে সামাজিক মাধ্যমে অনেকে বলছেন।

এদিকে আনবার প্রদেশের প্রভাবশালী সুন্নি নেতা শেখ হামিদ আল হায়েসের একটি ভয়েস রেকর্ড ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে যেখানে তিনি স্থানীয় সময় সোমবার ভোর ৫টায় প্রধানমন্ত্রী আল-কাজিমী ও বেশ কয়েকজন উপদেষ্টাকে গ্রেপ্তার এবং বাগদাদ বিমানবন্দর বন্ধ করে দেওয়া হবে বলে জানান। তিনি বলেন, ইরাক বলে যা কিছু আছে সব শেষ হয়ে যাবে।

পৃথক খবরে জানা গেছে, গুরুতর এই রাজনৈতিক সংকটের মধ্যে বিবদমান পক্ষগুলোর নেতারা ইরাকের দুই প্রভাবশালী প্রতিবেশী দেশে গেছেন। ক্ষমতাসীন সরকার ও কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্ক ব্লুকের কয়েকজন নেতা গতকাল গভীর রাতে তেহরান পৌঁছেন। একইসময় মুকতাদা আল-সদরের প্রতিনিধিদের বহনকারী একটি বিমান বাগদাদ বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশে উড়াল দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সদর সমর্থকরা বাগদাদের গ্রিন জোনে অবস্থিত পার্লামেন্ট ও অন্যান্য সরকারি ভবন দখল করে রেখেছে। আজ ভোরে গ্রিন জোনের কাছে কারাদা এলাকায় ইরানি-সমর্থনপুষ্ট কাতিব-হিজবুল্লাহ গ্রুপের ভারি মেশিনগান বোঝাই কয়েক ডজন যানবাহন দেখা গেছে।

রাজনৈতিক টানাপড়েনকে ঘিরে ইরাকের সশস্ত্র বাহিনীতেও বিভাজন দেখা দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা শাখার পরিচালক মেজর জেনারেল ইব্রাহীম এক ভিডিও বার্তায় মুকতাদা আল-সদরের নেতৃত্বে বিপ্লবে যোগদানের ঘোষণা দিয়েছেন। অন্যদিকে ইরাকের কাউন্টার-টেরোরিজম সার্ভিস এক বিবৃতিতে বলেছে, আমরা সরকার ও রাজনীতির কোনো পক্ষ হবো না। আমরা সর্বাধিনায়কের নির্দেশে কাজ করছি।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.