advertisement
আপনি পড়ছেন

দেশে জ্বালানি তেলের ব্যাপক মূল্যবৃদ্ধির একদিনের মাথায় সরকারের কাছে দাবি জানিয়ে বাস ভাড়া বাড়িয়ে নিয়েছে সংশ্লিষ্টরা। কিন্তু লঞ্চ মালিকরা এ নিয়ে উভয় সংকটে পড়েছেন। পদ্মা সেতু হওয়ার পর এমনিতেই লঞ্চের যাত্রী অনেক কমে গেছে। এখন ভাড়া বাড়ালে পরিস্থিতি আরও শোচনীয় হবে। আবার না বাড়িয়ে উপায়ও নেই।

launch fareলঞ্চের ভাড়া বাড়ানো নিয়ে উভয় সংকটে মালিকরা

জ্বালানি তেলের দাম যতটা বেড়েছে, সে অনুযায়ী লঞ্চের ভাড়া কতটা বাড়তে পারে, তার একটি ধারণা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। গতকাল শনিবার এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতি কিলোমিটারে লঞ্চ ভাড়া বাড়তে পারে ৪২ পয়সা। বর্তমানে প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকা ১৯ পয়সা। এটা বেড়ে হতে পারে ২ টাকা ৬১ পয়সা।

লঞ্চের ভাড়া বাড়ানোর বিষয়ে নৌপরিবহন সচিব মো. মোস্তফা কামাল বলেন, আমরা এখনো লঞ্চ মালিকদের পক্ষ থেকে ভাড়া বাড়ানোর বিষয়ে কোনো প্রস্তাব পাইনি। তারা প্রস্তাব না দিলে আমরা তো আগ বাড়িয়ে আলাপ তুলতে পারি না। তাই আমরা মালিকদের প্রস্তাবের জন্য অপেক্ষা করছি।

padma bridge bangladeshপদ্মা সেতুর কারণে কমে গেছে লঞ্চ যাত্রী

অন্যদিকে লঞ্চ মালিক সমিতির মহাসচিব শহিদুল ইসলাম ভূঁইয়া বলেন, আজ রোববার আমরা একটি প্রস্তাব পাঠাব। এরপর আগামী ১১ আগস্ট এ নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে ভাড়া বাড়ানোর বিষয়ে আমরা খুবই দোটানায় আছি। কারণ পদ্মা সেতু আমাদেরকে পঙ্গু করে দিয়েছে। যাত্রী এতটাই কম যে, প্রতি ট্রিপেই আমাদেরকে লস দিতে হয়।

‘বর্তমানে অধিকাংশ কেবিনগুলোই খালি পড়ে থাকে। ডেকের যাত্রীও কমে গেছে ৪০ শতাংশ। অথচ প্রতি ট্রিপে এখন খরচ বেড়েছে দুই থেকে আড়াই লাখ টাকা। সবমিলিয়ে লঞ্চ পরিচালনা এখন পুরোটাই একটা লস প্রোজেক্ট। এ অবস্থায় ভাড়া বাড়ালে পরিস্থিতি আরও শোচনীয় হয়ে দাঁড়াবে। এক্ষেত্রে লঞ্চের সংখ্যা কমিয়ে ফেলার একটা চিন্তা আছে আমাদের।

প্রসঙ্গত, গত শুক্রবার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিন লিটারপ্রতি ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের লিটার ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ, জ্বালানি প্রতি গড়ে এক লাফে ৪৭ শতাংশের বেশি দাম বাড়ানো হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর