advertisement
আপনি পড়ছেন

পাকিস্তানের নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) সিনিয়র কমান্ডার ওমর খালিদ খোরাসানিসহ তিনি কমান্ডার আফগানিস্তানের পাকতিকা প্রদেশে বিস্ফোরণে নিহত হয়েছেন। অপর দুজন হলেন হাফিজ দৌলত ও মুফতি হাসান। টিটিপির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। জিও নিউজ।

ttp leaderটিটিপির সিনিয়র কমান্ডার ওমর খালিদ খোরাসানি (মাঝে)

সূত্র জানায়, তিন কমান্ডার আফগানিস্তানের পাকতিকা প্রদেশের বার্মাল এলাকায় গাড়িতে করে যাচ্ছিলেন। পথে তাদের গাড়ি একটি ল্যান্ডমাইনে আঘাত করে। ওই সময় তারা আফগানিস্তানের কুনার প্রদেশে অবস্থান করছিলেন এবং তালেবানের সাথে পরামর্শের জন্য বার্মাল যাচ্ছিলেন।

আফগানিস্তানের পথেঘাটে ল্যান্ডমাইন পোতা রয়েছে। তালেবান ক্ষমতা দখলের পর থেকে আইএস ও আল কায়েদার সদস্যরা প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এসব ল্যান্ডমাইন পুতে রাখে। প্রায়ই এসব মাইন বিস্ফোরণের ঘটনা ঘটে থাকে।

খোরাসানি মোহমান্দ উপজাতীয় জেলার অন্তর্গত ছিলেন। তাকে টিটিপি শীর্ষ শ্রেণির সদস্য হিসাবে বিবেচনা করা হতো। ওরাকজাই উপজাতীয় জেলার হাফিজ দৌলত গুরুত্বপূর্ণ সদস্য এবং খোরাসানির ঘনিষ্ঠ আস্থাভাজন ছিলেন। মুফতি হাসান মালাকান্দ বিভাগের বাসিন্দা।

পাকিস্তানের অধিকাংশ তালেবান টিটিপির অধীনে একত্রিত হয়। টিটিপির লক্ষ্য পাকিস্তানের সশস্ত্র বাহিনী এবং রাষ্ট্রের বিরুদ্ধে সন্ত্রাসী অভিযান চালিয়ে পাকিস্তানের সরকারকে উৎখাত করা। টিটিপি আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের উপজাতীয় অঞ্চলভিত্তিক দল হিসেবে গড়ে ওঠে।

টিটিপি আল-কায়েদার কাছ থেকে মতাদর্শগত দিকনির্দেশনা পায় এবং সংগঠনটির সাথে সম্পর্ক বজায় রাখে। খাইবার পাখতুনখোয়াতে পাকিস্তানি সামরিক অভিযানের পর টিটিপি সদস্যদের অনেকে পাকিস্তান থেকে আফগানিস্তানে পালিয়ে যায়। আফগানিস্তানের গিয়ে তারা কেউ কেউ ইসলামিক স্টেটে যোগ দেয়।

খোরাসান প্রদেশে টিটিপির একটি অংশ থেকে যায়। ২০১৯ সাল পর্যন্ত আফগানিস্তানে প্রায় ৩-৪ হাজার টিটিপি সদস্য ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের একটি প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে পাকিস্তানের আমজাদ ফারুকি, লস্কর-ই-জাংভি, মুসা শহীদ কারওয়ান ও টিটিপির মেহসুদের গ্রুপ টিটিপির সাথে একীভূত হয়েছে। এর পর থেকে টিটিপি আরও শক্তিশালী হয়ে ওঠে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর