advertisement
আপনি পড়ছেন

বিশ্বের ১০০টি বৃহত্তম প্রতিরক্ষা এবং মহাকাশ সংস্থার মধ্যে স্থান করে নিয়েছে তিনটি তুর্কি সংস্থা। জরিপটি চালিয়েছে ডিফেন্স নিউজ ওয়েবসাইট। তালিকায় তুর্কি কোম্পানি ‘এসেলসান’ ৪৯তম, তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ ৬৭তম এবং ‘রোকেতসান’ ৮৬তম অবস্থানে রয়েছে। এর মধ্যে এসেলসান তুরস্কের সবচেয়ে বড় প্রতিরক্ষা সংস্থা। খবর টিআরটি ওয়ার্ল্ড।

three turkish defence firmএসেলসান, তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ এবং রোকেতসান

গতকাল সোমবার এই তালিকা প্রকাশিত হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইটটি প্রতিরক্ষা খাতের রাজনীতি, ব্যবসা এবং প্রযুক্তির ওপর বিভিন্ন প্রবন্ধ, নিবন্ধ ও প্রতিবেদনে আলোকপাত করে। তারা ২০০০ সাল থেকে প্রতিরক্ষা এবং মহাকাশ কোম্পানিগুলোর র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

এসেলসান: সাইপ্রাসে অপারেশনের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখোমুখি হয়ে ১৯৭৫ সালে তুর্কি আর্মি ফাউন্ডেশন ‘এসেলসান’ প্রতিষ্ঠা করে। এর প্রথম সিইও ছিলেন এম হাচিম কাময়। ১৯৭৯ সালের গোড়ার দিকে এসেলসান আঙ্কারায় সামরিক প্রতিরক্ষা পণ্য উৎপাদন শুরু করে। তারপর থেকে সংস্থাটিকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

সংস্থাটি দেশীয় গবেষণা ও উন্নয়ন এবং স্থানীয়ভাবে প্রশিক্ষিত কর্মীদের ওপর ভিত্তি করে পণ্য উৎপাদন করে। তুর্কি গবেষণা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় কোম্পানিটি কার্যক্রম পরিচালনা করে থাকে।

তুর্কি অ্যারোস্পেস: তুর্কি অ্যারোস্পেস হলো তুরস্কের মহাকাশ ব্যবস্থার একীকরণ ও আধুনিকীকরণ এবং বিক্রয়োত্তর সহায়তা প্রযুক্তির কেন্দ্র। আঙ্কারায় অবস্থিত তুর্কি মহাকাশ উৎপাদন কেন্দ্রটি ৫ মিলিয়ন বর্গমিটার এলাকাজুড়ে অবস্থিত। সংস্থাটি উচ্চ প্রযুক্তির যন্ত্রপাতি এবং সরঞ্জাম দিয়ে সজ্জিত। রয়েছে আধুনিক বিমান যন্ত্রাংশ তৈরির সুবিধা। এছাড়া বিমানের ফ্লাইট পরীক্ষা থেকে শুরু করে ডেলিভারি পর্যন্ত সকল সুবিধা প্রদান করে থাকে।

রোকেতসান: এটি হল একমাত্র তুর্কি কোম্পানি যেটি ক্যাপাবিলিটি ম্যাচুরিটি মডেল ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট এর সমস্ত ডিজাইন এবং প্রক্রিয়া অনুসরণ করে থাকে। কোম্পানিটি ডিফেন্স নিউজের মূল্যবান প্রতিরক্ষা শিল্প কোম্পানির তালিকায় বার বার স্থান পেয়ে আসছে। কোম্পানিটি টেকনোফেস্ট এরোস্পেস অ্যান্ড টেকনোলজি ফেস্টিভ্যালের অন্যতম আয়োজক।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর