advertisement
আপনি পড়ছেন

ইউরোপিয়ান শীর্ষস্থানীয় ফুটবল লিগের নতুন মৌসুম শুরু হয়েছে গত শুক্রবার থেকে। দুদিন পর শুরু হচ্ছে স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরি’এ লিগ মৌসুম। কিন্তু রিয়াল মাদ্রিদের মিশন শুরু হয়ে যাচ্ছে আজ থেকেই। রাতে উয়েফা সুপার কাপের ফাইনালে ইন্ট্র্যাক্ট ফ্র্যাঙ্কফুর্টের মুখোমুখি হবে কার্লো আনচেলত্তির দল।

real madrid 2022 23উয়েফা সুপার কাপকে সামনে রেখে অনুশীলনে রিয়াল মাদ্রিদ

গত মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ১৪তম শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। আর দীর্ঘ ৪২ বছর পর ইউরোপের দ্বিতীয় সারির ক্লাব প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হয়েছে ফ্র্যাঙ্কফুর্ট। প্রতি মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ শিরোপাধারী দল মুখোমুখি হয়ে থাকে উয়েফা সুপার কাপে।

বাংলাদেশ সময় আজ রাত একটায় মর্যাদার এই লড়াইয়ে মুখোমুখি হচ্ছে রিয়াল-ফ্র্যাঙ্কফুর্ট। রিয়ালের জন্য এটা হতে যাচ্ছে অষ্টম ফাইনাল। আর ফ্র্যাঙ্কফুর্টের প্রথম। আজ জিতলেই প্রথমবারের মতো সুপার কাপের শিরোপা ঘরে তুলবে জার্মান ক্লাবটি। রিয়াল মাদ্রিদ মাঠে নামবে পঞ্চম শিরোপার জন্য।

uefa super cup final 2022আজ রাত একটায় উয়েফা সুপার কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির অলিম্পিক স্টেডিয়ামে মঞ্চায়ন হবে সুপার কাপের ৪৮তম আসর। ১৯৯৮ সাল থেকে এই লড়াই হচ্ছে এক লেগের। এর আগে ১৯৭৩ সালে সুপার কাপ আত্মপ্রকাশের পর থেকে ১৯৯৭ সাল পর্যন্ত দুই লেগের ফাইনাল হয়েছে। টুর্নামেন্ট এক লেগে যাওয়ার পর টানা ১৫টি ফাইনাল হয়েছে মোনাকোতে।

প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে সফল ক্লাব বার্সেলোনা ও এসি মিলান। দুটি ক্লাবই সর্বোচ্চ পাঁচবার করে শিরোপা জিতেছে। বার্সা অবশ্য চারটি ফাইনাল হারলেও এসি মিলানের হার দুটি। আজ জিতলে শিরোপা জয়ে ক্লাব দুটিকে ছুঁয়ে ফেলবে রিয়াল মাদ্রিদ। এ পর্যন্ত চারবার সুপার কাপ জিতেছে স্প্যানিশ ক্লাবটি। রিয়াল ফাইনাল হেরেছে তিনটিতে। সবশেষ ২০১৭ সালে এই প্রতিযোগিতার খেতাব জেতে রিয়াল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর