advertisement
আপনি পড়ছেন

ভারতের ৪৯তম প্রধান বিচারপতি মনোনীত হয়েছেন উদয় উমেশ ললিত। বর্তমান প্রধান বিচারপতি এনভি রামানা পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে ললিতের নাম প্রস্তাব করেন। গতকাল বুধবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সেই প্রস্তাবে অনুমোদন দেন। পরে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়। খবর হিন্দুস্তান টাইমস।

uday umesh lalitউদয় উমেশ ললিত

ভারতের সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতি এন ভি রামানার মেয়াদ শেষ হবে আগামী ২৬ আগস্ট। পরদিন ২৭ আগস্ট নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন উদয় উমেশ ললিত। তবে প্রধান বিচারপতি হিসেবে খুব বেশিদিন দায়িত্ব পালন করতে পারবেন না ললিত। বয়সের কারণে মাত্র আড়াই মাস পরই তাকে অবসরে যেতে হবে।

আগামী ২৭ আগস্ট শপথ নেবেন উদয় উমেশ ললিত। আর আগামী ৮ নভেম্বর তার বয়স ৬৫ বছর পূর্ণ হবে। ভারতের সংবিধান অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সে প্রধান বিচারপতির পদে থাকা যায় না। ফলে দায়িত্ব গ্রহণের মাত্র আড়াই মাস পরই তিনি অবসরে যাবেন।

cji lalitমাত্র আড়াই মাসের জন্য প্রধান বিচারপতি হচ্ছেন ললিত

১৯৮৩ সালের জুন মাসে বম্বে হাইকোর্টে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন উদয়। ১৯৮৬ সালের শুরুতে তিনি দিল্লি হাইকোর্টের সঙ্গে যুক্ত হন। ২০০৪ সালে সিনিয়র অ্যাডভোকেট হন। এর ১০ বছর পর ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত হন।

রামানার উত্তরসূরি ললিত একাধিক গুরুত্বপূর্ণ মামলার রায় দিয়ে খবরের শিরোনামে উঠে এসেছেন। ভারতীয় সুপ্রিম কোর্টের পাঁচ বিচারকের যে সাংবিধানিক বেঞ্চ ২০১৭ সালের আগস্টে ‘তিন তালাক’ প্রথাকে অকার্যকর, অবৈধ ও অসাংবিধানিক বলে রায় দিয়েছিল, সেই বেঞ্চের সদস্য ছিলেন ললিত। ললিতসহ তিনজন বিচারপতি বিশেষ সম্প্রদায়ের এই বিবাহবিচ্ছেদ প্রথার বিপক্ষে রায় দেন। এছাড়া আরো অনেক গুরুত্বপূর্ণ ও আলোচিত মামলাতেও যুক্ত ছিলেন এই বিচারপতি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর