advertisement
আপনি পড়ছেন

গত ১৪ বছরের মধ্যে ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির বাইরে ব্যালন ডি’অর জিতেছেন কেবল লুকা মডরিচ। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এক বছর দেওয়া হয়নি ফ্রান্স ফুটবল সাময়িকীর সর্বোচ্চ খেতাব। যেখানে মেসি-রোনালদো পরিচিত মুখ ছিলেন। প্রাথমিক তালিকায় এই দুজনের উপস্থিতি তো এক প্রকার অবধারিতই ছিল।

messi psg 2022 23 1২০০৫ সালের পর এই প্রথম ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকায় জায়গা হয়নি লিওনেল মেসির

সেরা তিনেও এই দুজনের না থাকা মানেই একটু বিস্ময়ের। কিন্তু শুক্রবার রানে ব্যালন ডি’অরের প্রাথমিক যে তালিকা প্রকাশ হলো সেটা রীতিমতো মহাবিস্ময়ের। সেরা ৩০ জনের তালিকায় রোনালদো থাকলেও জায়গা হয়নি মেসির। ২০০৫ সালের পর এই প্রথম প্রাথমিক তালিকায় ঠাঁই হলো না আর্জেন্টাইন সেনসেশনের। মেসি ভক্তদের জন্য এটা বিরাট দুঃসংবাদ বটে। আগামী ১৭ অক্টোবর প্যারিসে লালগালিচা অনুষ্ঠানে সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে।

বর্ষসেরার লড়াইয়ে প্রত্যাশিতভাবেই আছেন রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। তালিকায় জায়গা করে নিয়েছেন রবার্ট লেভানডফস্কি, কেভিন ডি ব্রুইনে, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হাল্যান্ড, মোহাম্মদ সালাহ এবং সাদিও মানের মতো ফুটবলাররা। সংক্ষিপ্ত তালিকা নাম আছে মেসির চির প্রতিদ্বন্দ্বী রোনালদোরও। অথচ জায়গা হলো না রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ীর!

karim benzema celebrates a goal 1ব্যালন ডি’অরের লড়াইয়ে এগিয়ে আছেন করিম বেনজেমা

শুক্রবার রাতে ব্যালন ডি’অরের জন্য ছয় ধাপে ৩০ জন ফুটবলারের নাম ঘোষণা করেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। সেখানে মেসির জায়গা না হওয়ার কারণ বাজে পারফরম্যান্স। গত মৌসুমে প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) গিয়ে ৩৪ ম্যাচে মাত্র ১১টি গোল করেছেন মেসি। মৌসুমজুড়ে প্রায় ছায়া হয়ে থাকা নেইমার জুনিয়রও আসতে পারেননি সেরা ত্রিশে।

বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের জল্পনা, বর্ষসেরার মুকুট উঠতে পারে বেনজেমার হাতে। গত মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে তার। বেনজেমার দারুণ পারফরম্যান্সের সুবাদে গত মৌসুমে ডাবলস জিতেছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ লা লিগার পর উয়েফা চ্যাম্পিয়নস লিগেরও শিরোপা জেতেন তিনি। চ্যাম্পিয়নস লিগে ১৫ গোল করেন বেনজেমা। আর লা লিগায় ৩২ ম্যাচে গোল করেন ২৭টি। এ ছাড়া জাতীয় দল ফ্রান্সের হয়ে গত অক্টোবরে উয়েফা নেশনস লিগের ট্রফি জেতেন বেনজেমা।

২০২২ ব্যালন ডি’অরের ৩০ জনের প্রাথমিক তালিকা:

ট্রেন্ট অ্যালেক্সান্ডার-আরনল্ড, ভিনিচিয়াস জুনিয়র, রবার্ট লেভানডফস্কি,, কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমা, ক্রিশ্চিয়ানো রোনালদো, রাফায়েল লেয়াও, কেভিন ডি ব্রুইনে, লুকা মডরিচ, আর্লিং হাল্যান্ড, ক্রিস্টোফ এনকুঙ্কু, মোহাম্মদ সালাহ, জশুয়া কিমিখ, বার্নার্ডো সিলভা, সন হিউং মিন, ফাবিনহো, মাইক মিয়া, হ্যারি কেন, ডরিন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্টেইন হলার, অ্যান্তনিও রুদিগার, দুসান ভ্লাহোভিচ, হোয়াও কানসেলো, ভার্জিল ফন ডাইক, থিবাউট কোর্তোয়া, লুইস দিয়াজ, রিয়াদ মাহরেজ, ক্যাসেমিরো।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর