advertisement
আপনি পড়ছেন

এবারের দলবদলের মৌসুমে বার্সেলোনার সরব উপস্থিতি সবাইকে বিস্ময় উপহার দিয়েছে। নতুন পাঁচজন তারকা খেলোয়াড়কে দলে টেনেছে কাতালান জায়ান্টটি। দুজনের সঙ্গে করেছে চুক্তির নবায়ন। ঢেলে দল সাজাতে গিয়ে বার্সেলোনা বিক্রি করেছে কিছু সম্পদ। যা ক্লাবের ভবিষ্যত আয়ের বড় উৎস ছিল।

four of the five registered barcaচারজনের নিবন্ধন সারল বার্সা, বাকি রইল ‘এক'

কিন্তু খেলোয়াড় উড়িয়ে আনলেই কাজ শেষ হয়ে যাচ্ছে না। নতুন খেলোয়াড়দের নিবন্ধন করাতে হয় স্প্যানিশ লা লিগায়। এই নিবন্ধন প্রক্রিয়া করতে গিয়ে নতুন করে অডিওভিজ্যুয়াল স্টুডিওর শেয়ার বিক্রি করল বার্সা। অর্ফিয়াস মিডিয়ার কাছে স্টুডিওর ২৫ শতাংশ বিক্রি করে ১০ কোটি ইউরো আয় করেছে তারা।

শুক্রবার রাতে এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে স্প্যানিশ ক্লাবটি। এ নিয়ে চতুর্থ দফায় নিজেদের সম্পত্তির অংশ বিক্রি করল বার্সা। যুক্তরাষ্ট্রের আর্থিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্সথ স্ট্রিটের কাছে দুই দফায় ২৫ বছরের জন্য ২৫ শতাংশ টিভি স্বত্ব বিক্রি করেছে বার্সা। এরপর দুই দফায় স্টুডিওর ৫০ শতাংশ ছেড়ে দিলো কাতালানরা।

ঋণের ভার কমাতে এবং লা লিগার আর্থিক নীতির শর্ত পূরণ করতেই একের পর এক সম্পত্তি বিক্রি করছে বার্সা। যার বড় একটা অংশ এবারের গ্রীষ্মকালীন দলবদলে খরচ করেছে তারা। নতুন খেলোয়াড়দের মধ্যে ইতোমধ্যে রবার্ট লেভানডফস্কি, রাফিনহা, ফ্রাঙ্ক কিসি, আন্দ্রেস ক্রিশ্চেনসেনকে লা লিগায় নিবন্ধন করিয়েছে বার্সা।

খেলোয়াড়দের বেতন ও ক্লাবের আয়ের সমন্বয় থাকা দরকার। খেলোয়াড়দের পারিশ্রমিক বেশি হয়ে গেলেই বাঁধে বিপত্তি। শোনা যাচ্ছিল ফ্রেঙ্কি ডি জংকে বিক্রি করে এই সমন্বয়ে কার্যকর ভূমিকা রাখবে বার্সা। ডাচ তারকার প্রতি অনেক ক্লাবেরই আগ্রহ আছে। যদিও ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা জানান, ডি জংকে ছাড়বেন না তারা।

গত বছর নতুন মেয়াদে ফেরেন বার্সার পুরোনো সভাপতি লাপোর্তা। তিনি জানান, ক্লাবের আর্থিক বাজে অবস্থা তার ভাবনার চেয়েও বেশি গভীর। ঋণের জর্জরিত বার্সাকে উদ্ধার করতে নানা পদক্ষেপ নেন লাপোর্তা। কিন্তু ক্লাবের স্থাপনা বিক্রি করে কিছুটা বিতর্কেও জড়িয়েছেন তিনি। তবে স্পটিফাইয়ের সঙ্গে বার্সার চুক্তিকে অনেকেই ইতিবাচক হিসেবে দেখেছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর