advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের হাই কমিশনার মিশেল ব্যাশেলেট। আজ রোববার (১৪ আগস্ট) চার দিনের সফরে ঢাকায় পৌঁছবেন তিনি। বাংলাদেশে জাতিসংঘের মানবাধিকার কমিশনের কোনো প্রধানের এটিই প্রথম সফর।

un rights chief michelle bacheletমিশেল ব্যাশেলেট

পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবারে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তার এ সফরকে স্বাগত জানিয়েছে। এতে বলা হয়, ১৪ থেকে ১৭ আগস্ট পর্যন্ত বাংলাদেশ সফর করবেন মিশেল ব্যাশেলেট।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও আইনমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাত করবেন মিশেল। সরকারের মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পাশাপাশি জাতীয় মানবাধিকার কমিশন, যুব প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি ও একাডেমিশিয়ানদের সঙ্গেও মতবিনিময় করবেন এই জাতিসংঘ কর্মকর্তা।

এসব বৈঠকে জাতিসংঘের দায়িত্বশীল ও প্রতিক্রিয়াশীল সদস্য হিসেবে জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনারের সঙ্গে গঠনমূলক আলোচনা আশা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ধানমন্ডির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাদুঘরে শ্রদ্ধা নিবেদন করবেন মিশেল। তাছাড়া কক্সবাজারে শরণার্থী শিবিরে গিয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গেও দেখা করবেন তিনি।

২০১৮ সালের আগস্ট থেকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধানের দায়িত্ব সামলাচ্ছেন চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মহামারি করোনা ও অন্যান্য সঙ্কটের মধ্যেও অর্থনৈতিক উন্নয়ন, শান্তি ও নিরাপত্তা বজায় রেখে চলেছে বাংলাদেশ। একইসঙ্গে জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা সঙ্কটের মতো প্রতিবন্ধকতাগুলো যথাযথ বিবেচনায় নিয়ে বাংলাদেশের জাতীয় প্রেক্ষাপটে মানবাধিকার পরিস্থিতির মূল্যায়ন গুরুত্বপূর্ণ।  

তাই দেশের জনগণের মানবাধিকার রক্ষা ও প্রচারে সরকারের প্রচেষ্টা এবং জাতীয় দৃষ্টিভঙ্গি তুলে ধরার জন্য মিশেলের এ সফরটি বাংলাদেশের জন্যও গুরুত্বপূর্ণ।

মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশের অর্জনগুলোও অবগত জাতিসংঘ মানবাধিকার প্রধান। তাই বাংলাদেশের মানবাধিকার ও উন্নয়নের বিস্ময়কর যাত্রায় মিশেল ব্যাশেলেট নিজে সাক্ষী হবেন বলেই দৃঢ়ভাবে বিশ্বাস করে বাংলাদেশ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর