আপনি পড়ছেন

যশোর শিক্ষা বোর্ডের অধীনে আগামীকাল শনিবারের বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে ওই বিষয়ের শুধু সৃজনশীল (সিকিউ) পরীক্ষা এদিন বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৪০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

jashore boardযশোর বোর্ড

নড়াইলে একটি কেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষার সময় ভুল করে বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্নপত্র বিতরণ করা হয়। এরপর শুক্রবার (১৬ সেপ্টেম্বর) যশোর শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, অনিবার্য কারণে বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হলো। পরে পরীক্ষার নতুন তারিখ জানানো হবে। যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার নড়াইলের কালিয়া উপজেলার প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষা ছিল। এদিন ভুল করে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) বিতরণ করা হয়। এ ছাড়া একই উপজেলার বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় ও লোহাগড়া উপজেলার দিঘলিয়া নবগঙ্গা ডিগ্রি কলেজ ও ইতনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে প্রশ্নপত্রের প্যাকেট খুলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র পাওয়া যায়। তবে এই তিন কেন্দ্রে পরীক্ষার্থীদের মধ্যে এই প্রশ্ন বিতরণ করা হয়নি বলে দাবি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর।

এ বিষয়ে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বলেন, নড়াইলে বাংলা প্রথম পত্রের পরীক্ষার দিন ভুলের কারণে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্নপত্র চলে গিয়েছিল। এ কারণে শুধু যশোর বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশের পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে সৃজনশীল পরীক্ষা নির্ধারিত সময়েই হবে।

তিনি বলেন, এখন দেশের শিক্ষা বোর্ডগুলোতে পরীক্ষা আলাদা আলাদা হয়। যশোর বোর্ডের এই পরীক্ষা পরে নেওয়া হবে।