advertisement
আপনি পড়ছেন

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভজি সম্প্রসারণ পরিকল্পনা পেছাতে বাধ্য হচ্ছে ইউরোপীয় টেলিকম অপারেটরগুলো। ভোডাফোন ইতালির প্রধান আলদো বিসিও বলেন, জ্বালানি তেলের দাম পরিশোধ করতে আমাদের নতুন বিনিয়োগ স্থগিত করা ছাড়া আর কোনো উপায় দেখছি না।

5g smartphoneপঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভজি

বিসিও আরও বলেন, জ্বালানি ব্যয় বৃদ্ধির ফলে ফাইভজি খাতে পরিকল্পিত বিনিয়োগ থেকে সরে আসতে হচ্ছে টেলিকম সংস্থাগুলোর। ফাইভজি সম্প্রসারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়ার চেয়ে পিছিয়ে রয়েছে ইউরোপ। যুক্তরাষ্ট্রে ফাইভজি পরিষেবা চালু হয়েছে চলতি বছরের শুরুতে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, শুক্রবারের তুলনায় শনিবার ব্রেন্ট ক্রুড তেলের দাম প্রতি ব্যারেলে বেড়েছে ৫১ সেন্ট। এছাড়া ডব্লিউটিআই তেলের দাম ব্যারেলে বেড়েছে ১ সেন্ট। শতকরা হিসেবে এ দুই ধরনের বেঞ্চমার্কের দাম বেড়েছে ২ শতাংশ।

করোনা মহামারি শুরুর পর থেকেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম ওঠানামা করছিল। তবে সম্প্রতি তেলের বাজরের এমন আচরণের বড় কারণ হিসেবে ডলারের মানের লাগামহীন বৃদ্ধিকেই দায়ী করা হয়। অপরিশোধিত জ্বালানি তেলের বাজার প্রায় সম্পূর্ণ ডলার নির্ভর। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগ পর্যন্ত অপরিশোধিত তেলের যাবতীয় আন্তর্জাতিক লেনদেন সম্পন্ন হতো ডলারে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ সেনাবাহিনী। এ যুদ্ধ শুরু হওয়ার পর অবশ্য বৈশ্বিক বাজারে খানিকটা পরিবর্তন আসে। ইউক্রেন অভিযানের জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে পুতিন ইউরোপে গ্যাস ও জ্বালানি সরবরাহে বাধা সৃষ্টি করেন। এর ফলে ইউরোপে বিদ্যুৎ ও জ্বালানি সংকট সৃষ্টি হয়।