advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৬ লাখ কেজি ইলিশ গেছে ভারতে। যশোরের বেনাপোল বন্দর দিয়েই রপ্তানি হয়েছে এসব ইলিশ। এদিকে নতুন করে আরও ১০টি প্রতিষ্ঠানকে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ নিয়ে মোট ২৯ লাখ ৫০ হাজার কেজি ইলিশ রপ্তানি হবে ভারতে।

hilsa india bdইলিশ রপ্তানি হচ্ছে ভারতে

বেনাপোল বন্দর সূত্র জানায়, আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) বেনাপোল দিয়ে ভারতে ১৪ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে। এ নিয়ে গত ৫ সেপ্টেম্বর থেকে এ পর্যর্ত ১১  কর্মদিবসে ৬১৮ মেট্রিক টন ইলিশ রপ্তানি হলো ভারতে।

গত ৫ সেপ্টেম্বর বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথম ইলিশের চালান যায় ভারতে। প্রথমদিন আট হাজার কেজি ইলিশ রপ্তানি করে একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান। ব্যবসায়ীরা জানান, প্রতিটি ইলিশ এক কেজি সাইজের এবং ১০ মার্কিন ডলার (৯৪৯ টাকা) কেজি দরে তা রপ্তানি হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় গত ৪ সেপ্টেম্বর রোববার দেশের ৪৯টি প্রতিষ্ঠানকে ২৪৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমোদন দেয়। অনুমোদন অনুযায়ী, প্রতিটি প্রতিষ্ঠান ৫০ মেট্রিক টন করে ইলিশ ভারতে রপ্তানি করবে। এরপর দুই দফায় আরও ১০টি প্রতিষ্ঠানকে আরও ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়। এতে সব মিলিয়ে ইলিশ রপ্তানির অনুমোদন পেয়েছে ৫৯টি প্রতিষ্ঠান।

বেনাপোল স্থলবন্দর ফিশারিজ ইন্সপেক্টর আসওয়াদুল বলেন, নতুন করে আরও ১০ প্রতিষ্ঠান ইলিশ রপ্তানির অনুমোদন পেয়েছে। আগের ৪৯ প্রতিষ্ঠানকে ২৪৫০ মেট্রিক টন এবং নতুন ১০ প্রতিষ্ঠানকে আরও ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে দেশের ৫৯টি প্রতিষ্ঠান মোট ২৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করবে।

ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক বিশুদা নন্দা আচার্জি বলেন, বাংলাদেশ ও ভারতের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ছাড় করানো হচ্ছে ইলিশের চালান।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার আব্দুল রশীদ মিয়া বলেন, কাস্টমসের মাঠপর্যায়ের কর্মকর্তাদের দ্রুত ইলিশ রপ্তানির জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।