advertisement
আপনি পড়ছেন

দেশে চলতি মাসের শুরু থেকেই মহামারি করোনার সংক্রমণে চলছে উর্ধ্বগতি। এরমধ্যে কোনোদিন মৃত্যুশূন্য, কোনোদিন একজনের মৃত্যু ঘটলেও আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) একেবারে পাঁচজনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

corona dr 1দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় উদ্বেগে স্বাস্থ্য সংশ্লিষ্টরা

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনার পাঁচজনের মৃত্যু হয়েছে। এ সময়ে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ৬১৪ জনের। আগের দিন রোগী শনাক্ত হয়েছিল ৬০১ জনের। করোনায় ওইদিন একজনের মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সারা দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় ৪ হাজার ৮২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। বিপরীতে রোগী শনাক্ত হয়েছে ১২.৭৩ শতাংশ। আগের দিন  শনাক্তের হার ছিল ১১.৬০ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনায় যে পাঁচজনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে দু’জন ঢাকা বিভাগের। বাকি তিনজন বরিশাল, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এ পর্যন্ত দেশে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ২০ লাখ ১৮ হাজার ৮২৯ জনের। ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জন এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন। অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯ হাজার ৩৪৫ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কিছুদিন ধরে বৈশ্বিকভাবে করোনার সংক্রমণ কমছে। সর্বশেষ সাপ্তাহিক রোগতাত্ত্বিক বিশ্লেষণে ডব্লিউএইচও জানায়, সারা বিশ্বে সর্বশেষ সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় সংক্রমণে কমেছে ২৮ শতাংশ।

তবে বিশ্বের কোনো কোনো অঞ্চলে সংক্রমণ উল্টো বেড়েছে। এরমধ্যে বাংলাদেশে সংক্রমণ বাড়ছে ক্রমশই। সরকারি হিসেবেই দেখা যাচ্ছে, বাংলাদেশে দেড় মাস ধরে বেড়েই চলেছে সংক্রমণের হার।বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, বাংলাদেশে সপ্তাহের ব্যবধানে সংক্রমণ বেড়েছে ৪৭ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এ পর্যন্ত দেশে কয়েক দফায় ওঠানামা করেছে করোনার সংক্রমণ।