advertisement
আপনি পড়ছেন

রাশিয়ার ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার কিছু অংশ শিথিল করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপের দেশগুলোর জোটটি এ বিষয়ক নির্দেশনায় রাশিয়ার কয়লার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছে। স্থানীয় সময় গতকাল বুধবার (২১ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত জানানো হয়। খবর আনাদোলু।

eu eases sanctions on russian coalকয়লার ওপর নিষেধাজ্ঞা শিথিল করেছে ইইউ

ইইউ জানিয়েছে, তারা এখন থেকে আর তৃতীয় কোনো দেশে কয়লার চালান রোধ করবে না। আগের নির্দেশনা অনুসারে ইউরোপীয় কোম্পানিগুলো রাশিয়া থেকে ইইউয়ের বাইরের কোনো দেশে কয়লা রপ্তানিতে অংশ নিতে পারত না। বুধবারের নির্দেশনায় ইইউ নিশ্চিত করেছে, এখন থেকে ইউরোপীয় প্রতিষ্ঠানগুলো রাশিয়া থেকে অন্য দেশে কয়লা রপ্তানি করতে পারবে। এ ব্যাপারে প্রতিষ্ঠানগুলো ইইউয়ের যাবতীয় আর্থিক ও বিমা সুবিধা পাবে।

তবে নতুন এই নির্দেশনা কেবল কয়লা খাতেই কার্যকর হবে। এটি কোনোভাবেই রাশিয়ার খাদ্য ও জ্বালানি নিরাপত্তা খাতে প্রযোজ্য হবে না। অবশ্য আগে থেকেই রাশিয়া থেকে অন্য দেশে সার, পশু খাদ্য, কাঠ, সিমেন্টসহ বেশ কিছু পণ্য রপ্তানিতে কোনো বাধা ছিল না।

ইউরোপীয় ইউনিয়ন গত এপ্রিল মাসে তাদের নিষেধাজ্ঞার পঞ্চম প্যাকেজে রাশিয়া থেকে কয়লা ক্রয়, আমদানি বা বিতরণ নিষিদ্ধ করে। আগস্ট থেকে এ নিষেধাজ্ঞা প্যাকেজ কার্যকর হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর