advertisement
আপনি পড়ছেন

রোমানিয়া-হাঙ্গেরি সীমান্তে বাংলাদেশিসহ ৭২ অভিবাসীকে মালবাহী ট্রাক থেকে উদ্ধার করা হয়েছে। এসব অভিবাসী শুক্রবার অবৈধ পথে রোমানিয়া ত্যাগ করার চেষ্টা করছিল। এদের মধ্যে বাংলাদেশিদের একটি গ্রুপ রয়েছে, যাদের বয়স ১৯ থেকে ৪২ বছরের মধ্যে। রোমানিয়ার রাষ্ট্রীয় এজারপ্রেস নিউজ এজেন্সি এ তথ্য দিয়েছে। খবর এএফপি।

bangladeshis among dozens found inside trucks in romaniaরোমানিয়া সীমান্তে বাংলাদেশিসহ ৭২ অভিবাসী আটক

খবরে বলা হচ্ছে, অন্য অভিবাসীদের মধ্যে ইথিওপিয়া, সিরিয়া, শ্রীলঙ্কা ও তুরস্কের নাগরিক রয়েছে। তিনটি ট্রাক নাদলাক-২ সীমান্তের চেক পয়েন্টে তল্লাশি করা হচ্ছিল। এসব ট্রাকের মধ্যে অভিবাসীরা লুকিয়ে ছিল। ওয়েস্টার্ন অ্যারাড বর্ডার পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

একটি ট্রাক থেকে ৩৭ জনকে উদ্ধার করা হয়। ট্রাকটির চালক ছিলেন একজন রোমানিয়ান। ট্রাকটিতে রেফ্রিজারেটর বহন করা হচ্ছিল। মালামালগুলো ইতালিতে নিয়ে যাওয়ার কথা ছিল। যখন ট্রাকটি চেক করার জন্য দাঁড় করানো হয়, তখন শিকারি কুকুর ট্রাকের মধ্যে মানুষের উপস্থিতি জানান দেয়। পরে বর্ডার পুলিশ ওই ৩৭ জনকে উদ্ধার করে। অবৈধভাবে ইউরোপে প্রবেশের চেষ্টায় ছিল অভিবাসীরা।

প্রশিক্ষিত কুকুরগুলোর মাধ্যমে বর্ডার পুলিশ আরেকটি ট্রাক থেকে সিরিয়া ও তুরস্কের ২০ জনকে খুঁজে পায়। তারা রেফ্রিজারেটরের মধ্যে লুকিয়ে ছিল। এসব মালামাল পোলান্ডে যাচ্ছিল।

তৃতীয় ট্রাকটির চালকও ছিলেন একজন রোমানিয়ান। তিনি ইতালিতে মোটরগাড়ির যন্ত্রাংশ নিয়ে যাচ্ছিলেন। বর্ডার পুলিশ তল্লাশির সময় এই ট্রাকে বাংলাদেশ ও ইথিওপিয়াল ১৫ নাগারিককে খুঁজে পায়। এদের মধ্যে বাংলাদেশিরা অবৈধভাবে রোমানিয়া ত্যাগ করার চেষ্টা করছিল। রোমানিয়ার নিরাপত্তা বাহিনীর হাতে ধরা পড়ার ভয়ে পালিয়ে যাচ্ছিল।

লন্ডন ভিত্তিক বর্ডার সিরিউরিটি রিপোর্ট ম্যাগাজিনে বলা হয়েছে, এর আগে রোমানিয়ান কর্তৃপক্ষ ১৩১ অভিবাসীকে আটক করে। তাদের অধিকাংশই ছিল বাংলাদেশি। তারা রোমানিয়া ছেড়ে হাঙ্গেরিতে প্রবেশের চেষ্টা করছিল।

চলতি বছরের মধ্য আগস্টে ১ হাজার ৬৭৪ বাংলাদেশি রোমানিয়ায় বৈধভাবে প্রবেশ করে। এরমধ্যে ১ হাজার ৫০৬ জন ছিল শ্রমজীবী। তবে তাদের অন্য দেশে যাওয়ার কোনো অনুমতি নেই।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর